ঢাকা: আশুলিয়ার শিল্পাঞ্চলে শ্রমিক অসন্তোষ অব্যাহত রয়েছে। রোববার ফের শ্রমিক-পুলিশ দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে পুলিশ, শ্রমিক পথচারীসহ অর্ধশত আহত হয়েছে বলে জানা গেছে। ভাংচুর করা হয়েছে বেশ কয়েকটি যানবাহন। যান চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। সংঘর্ষ শুরু হলে ওই এলাকার শতাধিক কারখানায় আজও ছুটি ঘোষণা করা হয়েছে।

রোববার সকাল ৮টায় নূন্যতম মজুরি আট হাজার টাকা নির্ধারণের দাবিতে বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলামের মালিকানাধীন রোজ ড্রেসসহ বিভিন্ন তৈরি পোশাক কারখানা শ্রমিকরা কাজ বন্ধ রেখে রাস্তায় নেমে আসে। তারা বাইপাল-আবদ্ল্লুাহপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এ সময় তারা দাবি আদায়ে মহাসড়কের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে ভাঙচুর করে অর্ধশতাধিক যানবাহন।

হামলা ও ভাঙচুর করা হয় মহাসড়কের দু’পাশে থাকা বিভিন্ন তৈরি পোশাক কারখানায়। পুলিশ উচ্ছৃঙ্খল শ্রমিকদের বাধা দিলে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছোঁড়ে। জবাবে পুলিশ জলকামান, রাবার বুলেট, কাঁদানে গ্যাস ও লাঠিচার্জ শুরু করলে শিল্পাঞ্চলের শিমুলতলী, জামগড়া ও ছয়তলা মোড়ে পুলিশের সঙ্গে শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে পুলিশ পথচারীসহ আহত হয় অর্ধশতাধিক।

শ্রমিকরা রাস্তায় নেমে বিক্ষোভ করায় আতঙ্কে অন্যান্য কারখানাতে-ও ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এ রিপোর্ট লেখা পর্যন্ত দফায় দফায় সংঘর্ষ চলছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here