আন্তর্জাতিক ডেস্ক।

ঢাকা: সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর মানবিজ থেকে অন্তত ২ হাজার বেসামরিক নাগরিককে অপহরণ করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট তথা আইএস। সিরিয়ার এসব সাধারণ মানুষ সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে থাকা এলাকা থেকে পালিয়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে যাচ্ছিলেন। খবর আল-জাজিরার।

65সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স বা এসডিএফ জানিয়েছে, মানবিজ শহরের একটি এলাকা থেকে নিরাপদ আশ্রয়ের সন্ধানে যাওয়ার সময় প্রায় ২,০০০ মানুষকে অপহরণ করেছে আইএস। এসডিএফ সিরিয়ায় কুর্দি-আরব জোট নামে পরিচিত। মানবিজ শহরের একটি অংশ এসডিএফ’র নিয়ন্ত্রণে এবং বাকি অংশ আইএস সন্ত্রাসীদের দখলে।

মানবিজ শহর থেকে আইএস সন্ত্রাসীদের নির্মূলের জন্য এসডিএফ চূড়ান্ত অভিযান শুরু করেছে বলে ঘোষণা দেয়ার পরপরই এসব বেসামরিক মানুষকে অপহরণের খবর এলো।

এ বিষয়ে এসডিএফ’র মুখপাত্র শারফান দারভিশ ফেসবুকে প্রকাশিত এক বিবৃতি বলেন, শুক্রবার থেকে আইএসের বিরুদ্ধে চূড়ান্ত অভিযান ও শেষ আঘাত শুরু হয়েছে। একারণে কয়েকটি এলাকায় বিদ্রোহীদের সঙ্গে জোটের সদস্যদের সংঘর্ষের ঘটনাও ঘটেছে। পিছু হটার প্রথম সময় তারা বেসামরিক নাগরিককে অপহরণ করে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে।

সিরিয়া ও তুরস্ক সীমান্তের উত্তরে এবং রাকা শহরে সন্ত্রাসীদের জন্য একমাত্র সরবরাহ রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে মানবিজ শহর। সন্ত্রাসীদের কবল থেকে এ শহর মুক্ত করা সম্ভব হলে তা হবে ২০১৫ সালের পর সিরিয়ায় আইএসের জন্য বড় বিপর্যয়। ২০১৫ সালের জুলাই মাসে আইএস তুরস্ক সীমান্তবর্তী কুর্দি অধ্যুষিত তাল-আবিয়াদ শহর হারায়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here