অস্ত্রপাচার ও বিক্রির নিরাপদ স্থান বান্দরবানএনামুল হক কাশেমী, বান্দরবান প্রতিনিধি :: বান্দরবানে বিশাল বহরের নিরাপত্তা বাহিনীসহ সরকারি বিশেষ সংস্থাগুলোর জনবল সক্রিয় থাকা সত্বেও রোধ করা যাচ্ছে না অস্ত্রধারী সন্ত্রাসীদের অবাধে বিচরণ ও তৎপরতা।

খোদ জেলা শহর থেকেই গত বৃহস্পতিবার র‌্যাবের অভিযানে উদ্ধার হল যুদ্ধাস্ত্র ৩টি একে-৪৭ রাইফেলসহ ৫টি আগ্নেয়াস্ত্র, ৫টি ম্যাগজিন এবং অন্যান্য সঞ্জাম। ফলে শান্তিপ্রিয় নাগরিকদের মাধে দেখা দিয়েছে চরম উৎকণ্ঠা ও নিরাপত্তাজনিত আতংক।

সুত্রগুলো বলেছে, জেলার দুর্গম ও সীমান্ত এলাকাসমুহে জননিরাপত্তা চরমভাবে ব্যাহত হচ্ছে। অস্ত্রধারী সন্ত্রাসীদের অবাধে বিচরণ এবং অস্ত্র-গোলাবারুদ পাচার তৎপরতা বড়েছে।

জেলার নানাস্থানে থাকা নিরাপত্তা বাহিনীর বেশকটি সড়ক-নদীপথে থাকা চেকপোষ্ট ডিংগিয়ে এসে খোদ জেলা সদর ও উপজেলা শহরেও সন্ত্রাসীদের অস্ত্রসমেত অবস্থান জনমনে ব্যাপক ভীতিকর অবস্থা সৃষ্টি করেছে বলে নাগরিকরা জানিয়েছেন।

গত বৃহস্পতিবার দুপুরে জেলা শহরের মধ্যমপাড়ায় একটি আবাসিক হোটেলে ক্রেতা সেজে র‌্যাব-৭ এর একটি দল ৩টি একে-৪৭,২টি বিদেশি তৈরি পিস-ল এবং ৫টি ম্যাগজিনসহ গুলি উদ্ধারের ঘটনায় অস্ত্রধারী সন্ত্রাসীদের জেলায় বেপরোয়া তৎপরতা জোরদারের প্রমাণ নিশিচত করেছে।

মধ্যমপাড়ার অপর একটি আবাসিক হোটেল থেকে র‌্যাব সদস্যরা কয়েকবছর আগে অভিযান চালিয়ে ২টি একে-৪৭ রাইফেল ও গোলাবারুদ উদ্ধার করেছিলেন। এক বছর আগেও নিরাপত্তা বাহিনীর সদস্যরা শহরের অদুরে চাইংগা এলাকা থেকে পাচারের জন্যে আনা সাড়ে ৩কেজি মাদক আফিমসহ ৩জন সন্ত্রাসীকে গ্রেফতার করেন।

জেলার আলীকদম, রুমা, থানছি ও রোয়াংছড়ি উপজেলার দুর্গম ও সীমান্ত এলাকাসমুহ কার্যত সন্ত্রাসীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। সীমান্তের ওপার থেকে পাহাড়ের নানাস্থানে বিচরণকারী সন্ত্রাসী গ্রুপগুলোর মাধ্যমে সংগ্রহকরা ভারী অস্ত্র-গোলাবারুদ জেলা সদর হয়েই দেশের নানাস্থানে জংগীসহ বড় সন্ত্রাসীদের কাছে পাচার হয়ে যাচ্ছে বলে চট্টগ্রামস্থ র‌্যাব-৭ এর খোদ অধিনায়ক লে.কর্ণেল মিফতাহ উদ্দিন আহমেদ মন্তব্য করেছেন।

তবে নিরাপত্তা বাহিনী ও র‌্যাব সদস্যদের পৃথক অভিযানে সামপ্রতিক সময়ে জেলা শহর এবং আশেপাশের এলাকাসমুহ থেকে বেশকটি একে-৪৭ রাইফেলসহ ভারী অস্ত্র পাচার কিংবা বিক্রির সময় ধরা পড়ে।

এসব অস্ত্র পাচার কাজে জড়িত মূলহোতা এবং তাদের দোসররা বরাবরই ধরাছোঁয়ার বাইরে থেকে যাওয়ায় অস্ত্রধদারী সন্ত্রাসীদের অপতৎপরতা বৃদ্ধি পেয়েছে বলেও সচেতন নাগরিকরা অভিযোগ তুলেছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here