ঢাকা: হরতাল-অবরোধের মধ্যেও বিশেষ কৌশলে সারাদেশে বিনামূল্যের পাঠ্যবই পৌঁছে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার বলেন, আগামী ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দেওয়া হবে। শতভাগ শিক্ষা প্রতিষ্ঠানে বই পৌঁছে গেছে এ ব্যাপারে নিশ্চিন্ত থাকুন। কয়েক বছরের মতো এবারও প্রথম ক্লাসে সব বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব পালন করা হবে।

তবে ১ জানুয়ারি বন্ধ থাকায় এবার ২ জানুয়ারি থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে, যোগ করেন শিক্ষামন্ত্রী।

সারাদেশে স্কুলগুলোতে বই বিতরণের জন্য প্রায় সাড়ে নয় হাজার ট্রাক কাজ করেছে। অবরোধের মধ্যেও দেশের বিভিন্ন স্থানে বই পাঠানো আমাদের জন্য একটা চ্যালেঞ্জ। তবে আমরা এটা মোকাবিলা করতে পেরেছি। এজন্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগকে বিশেষ কৌশল নিতে হয়েছে।

তবে বিশেষ কৌশল হিসেবে কি কি উদ্যোগ নেওয়া হয়েছে সে বিষয়ে জানাতে অপরগতা প্রকাশ করেন তিনি।

মঙ্গলবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী এসব তথ্য জানান।

ঢাকার একটি স্কুলে পাঠ্যবই বিতরণ উৎসব উদযাপনের চিন্তা-ভাবনা করা হচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী জানান, এবার তিন কোটি ৭০ লাখের বেশি শিক্ষার্থীর জন্য ৩০ কোটি বই বিনামূল্যে বিতরণ করা হবে। ২০১০ সাল থেকে গত চার বছরে প্রায় ১২৪ কোটি বিনামূল্যের বই রিতরণ করা হয়েছে।

অবরোধে পরীক্ষা না নিতে পারায় কিছু স্কুলে অটোপ্রমোশন দেওয়া হচ্ছে- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে নাহিদ বলেন, কোথাও কোথাও ব্যতিক্রম থাকতে পারে। তবে আমরা স্কুলগুলোকে বলেছি বাস্তব অবস্থা বিবেচনা নিয়ে নিজস্ব কৌশলে মূল্যায়ন করে শিক্ষার্থীদের প্রমোশন দেবে। এটা কোনোভাবে অটোপ্রমোশন হবে না।

বিএনপি ও ১৮ দলের চলমান আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিলম্বিত হওয়া সম্পর্কে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এটা পুষিয়ে নেওয়া যাবে। ভবিষ্যতে আমরা এটা কাটানোর চেষ্টা করবো।

এছাড়া চলতি মাসের মধ্যেই জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

এ দুটি পরীক্ষার ফল আগামী দুই দিনের মধ্যে প্রকাশ করা হতে পারে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here