যুক্তরাষ্ট্রে অনলাইনে মুক্তি পেল ‘এখন যৌবন যার- - - ’বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: অবশেষে যুক্তরাষ্ট্র থেকেই অনলাইনে মুক্তি পেল কবি হেলাল হাফিজের ‘এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’ কবিতা থেকে গানের ভিডিওচিত্র। কবিতার রাজকুমার ও জীবন্ত কিংবদন্তি কবি হেলাল হাফিজ রচিত সরাসরি মুক্তিযুদ্ধে যাবার প্রথম আহ্বানযুক্ত ‘নিষিদ্ধ সম্পাদকীয়’  শিরোনামের এ কবিতা থেকে গানে কন্ঠ দিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী কন্ঠশিল্পী কৌশলী ইমা। দীর্ঘ ৪৪ বছর পর এ কবিতাটিকে গানে রুপান্তর করা হয়েছে।

সারা পৃথিবী কাঁপানো উচ্চকণ্ঠের এ কবিতাটি গানে রুপান্তর ও গাওয়ার জন্য গত ২ বছর আগে অনুমতি পান যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযুদ্ধ প্রজন্মশিল্পী কৌশলী ইমা। তরুন প্রজন্মের এ শিল্পী ইতোমধ্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক ও সমকালীন গান গেয়ে উত্তর আমেরিকায় বেশ সাড়া ফেলেন।

‘এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’ কৌশলী ইমার কন্ঠে গাওয়া এ গান গত বছরই নিউ ইয়র্কের মিডি মিউজিক স্টুডিওতে রেকর্ডিং এবং ভিডিওচিত্র ধারনের কাজ শেষ করা হয়। ঊনসত্তর-এর গণঅভ্যুত্থান, একাত্তরের উত্তাল অগ্নিঝরা মার্চ ও মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক বিশেষ মুহূর্তের ছবি ও ভিডিও সংযুক্ত করে হাই ডেফিনেশন (এইচডি) ভার্সনে ভিডিও সম্পাদনার কাজ শেষ হয়েছে।

কবি হেলাল হাফিজের এ কবিতাটি গানে রূপান্তরের জন্য প্রস্তাবনা, পরিকল্পনা এবং কবি কর্তৃক অনুমোদন সংগ্রহ করেন যুক্তরাষ্ট্রস্থ প্রবাসী লেখক ও বীর মুক্তিযোদ্ধা ফারুক ওয়াহিদ। গানটির সঙ্গীতায়োজন করেন নিউইয়র্কের বিশিষ্ট সঙ্গীত পরিচালক নাদিম আহমেদ। সুর করেন কবি, লেখক ও সাংবাদিক সাবেদ সাথী। কবিতা আবৃত্তিতে কণ্ঠ দেন নিউ ইয়র্ক প্রবাসী বিশিষ্ট নাট্যাভিনেত্রী লুৎফুন নাহার লতা ও আবৃত্তিকার মিথুন আহমেদ।চিত্রগ্রহন ও ভিডিও সম্পাদনা করেছেন জুবায়ের স্বর্ণ।

কিংবদন্তি কবি হেলাল হাফিজের শিহরণ জাগা উচ্চকণ্ঠের ‘এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’ এ কবিতাটি গান গাওয়ার জন্য তার জীবনে এটি একটি স্মরণীয় ঘটনাতো বটেই-গানটি তার শিল্পী জীবনে একটি মাইল ফলক হয়ে থাকবে বলে জানান শিল্পী কৌশলী ইমা।

কবিতাটির ঐতিহাসিক গুরুত্ব, তারুণ্যের প্রতিবাদী উচ্চকণ্ঠ ও মুক্তিযুদ্ধের চেতনার আবেগ সবকিছু চিন্তা করেই সেভাবে গাওয়া হয়েছে। যাতে এই শিহরণ জাগা গানটি শুনলে তারুণ্যের হৃদয় আন্দোলিত হয়ে উঠে এবং নতুন প্রজন্ম আবারও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে উঠবে বলে ধারনা করছেন শিল্পী কৌশলী ইমা।

শিল্পী কৌশলী ইমা বাংলাদেশে অবস্থানকালে গান গেয়েছেন বাংলাদেশ বেতার ও টেলিভিশনে। তিনি ঢাকা সরকারি সঙ্গীত মহাবিদ্যালয় থেকে লোকসঙ্গীতে স্নাতক এবং লালমাটিয়া মহিলা কলেজ থেকে বাংলা সাহিত্যে মাস্টার ডিগ্রি লাভ করেন। তার বৈচিত্র্যময় গানের সংকলন নিয়ে আমলনামা ডটকম, মাটির মানুষ ও জেন্টেলম্যান নামে ৩টি অ্যালবাম বের হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here