‌একজন মা সমৃদ্ধ হলে একটি পরিবার সমৃদ্ধ হবে: তাহমিনা শিল্পী

তাহমিনা শিল্পীস্টাফ রিপোর্টার :: নারীরা সর্বক্ষেত্রে সুবিধা বঞ্চিত, উপেক্ষিত, নির্যাতিত এবং লাঞ্চিত। আর একজন নারী-ই মা। মা সন্তানের সবচেয়ে নিরিপদ আশ্রয়। মায়ের স্বপ্নই অবচেতনভাবে সন্তানের চোখে প্রতিস্থাপিত হয়। একজন মা সমৃদ্ধ হলে একটি পরিবার সমৃদ্ধ হবে। একটি সমাজ, তথা একটি রাষ্ট্র সমৃদ্ধ হবে। আর এভাবেই একটি দেশের টেকসই উন্নয়ন সম্ভব।

বিশ্ব মা দিবস উপলক্ষ্যে রবিবার (১৩ মে) সকালে রাজধানীর কুড়িলস্থ যুগান্তর অফিসের সভা কক্ষ্যে ‘বাংলাদেশে মা দিবসের ১৩ বছর: টেকসই উন্নয়নে মায়ের স্বপ্ন’ শীর্ষক আলোচনা সভায় এভাবেই কথাগুলো বলছিলেন, ইউনাইটেড নিউজ টুয়েন্টিফোর ডট কম-এর সাহিত্য বিষয়ক সম্পাদক ও কবি তাহমিনা শিল্পী। বেসরকারী সংস্থা ডরপ ও দৈনিক যুগান্তর যৌথভাবে আলোচনা সভার আয়োজন করে।

এ সময় তাহমিনা শিল্পী আরও বলেন, বেসরকারি উন্নয়ন সংস্থা ডরপ যথার্থই টেকসই উন্নয়নে একজন মাকে নির্বাচন করে স্বপ্ন প্যাকেজ চালু করেছে। সরকারীভাবে পাইলট প্রোজেক্টের আওতায় স্বপ্ন প্যাকেজ কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে।  আশা করছি সরকার  এধারা তারা অব্যাহত রাখবে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন।

যুগান্তরের সহকারী সম্পাদক মাহবুব কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন ডরপ’র প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এএইচএম নোমান।

কবি ও লেখক আফরোজা সোমার পরিচালনায় আলোচনায় অংশগ্রহণ করেন ডরপ’র চেয়ারম্যান মোঃ আজহার আলী তালুকদার, যুগান্তরের ফিচার সম্পাদক রফিকুল ইসলাম দাদু ভাই, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক ডা. মোহাম্মদ শরীফ, মনেবিজ্ঞানী ও লেখক ড. আনোয়ারা সৈয়দ হক, বাংলা একাডেমির পরিচালক শাহিদা খাতুন, কবি রোকেয়া ইসলামসহ বিশিষ্টজনরা বক্তব্য রাখেন।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জুলিয়া সুকায়না পাইকগাছার প্রথম নারী ইউএনও

জুলিয়া সুকায়না পাইকগাছার প্রথম নারী ইউএনও

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় প্রথম নারী উপজেলা ...