৯ নভেম্বর মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার(সার্ক) শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী ৯ নভেম্বর মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানদের ১৭তম শীর্ষ সম্মেলনে হবে মালদ্বীপের আদ্দু নগরীতে।

রাজধানী মালেতে ‘বিল্ডিং ব্রিজেস’ শীর্ষক সার্ক নেতাদের দু’দিনের এ শীর্ষ সম্মেলন শুরু হবে ১০ নভেম্বর।

এবারের শীর্ষ সম্মেলনে ভৌগোলিক যোগাযোগ বাড়ানোর পাশাপাশি জাতিগত বৈষম্য কমিয়ে আনার ব্যাপারে গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

৯ নভেম্বর দুপুর ১২টায় বিমান বাংলাদেশের এয়ারলাইন্সের একটি ভাড়া করা ফাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন বলে সরকারি সূত্রে জানা যায়।

মালের ইব্রাহিম নাসির আন্তর্জাতিক বিমান বন্দর পৌঁছার পর মালদ্বীপ এয়ারলাইন্সের একটি ট্রানজিট ফাইটে প্রধানমন্ত্রীকে আদ্দু শহরে নিয়ে যাওয়া হবে। আদ্দু আন্তর্জাতিক বিমান বন্দরে মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ নাশীদ শেখ হাসিনাকে স্বাগত জানাবেন। পরে প্রধানমন্ত্রীকে একটি রাজকীয় নৌ বহরে করে সাংগ্রিলা অবকাশ যাপন কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। শীর্ষ সম্মেলন চলাকালে তিনি সেখানেই অবস্থান করবেন।

এ শীর্ষ সম্মেলনে তিনটি দেশের প্রেসিডেন্ট এবং পাঁচটি দেশের প্রধানমন্ত্রীরা যোগ দেবেন বলে সার্ক সচিবালয় সূত্র জানিয়েছে।

শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিন সকালে শেখ হাসিনা সামিট রিট্রিট-এ যোগ দেবেন। সেখানে সার্ক নেতারা বিভিন্ন দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয়ে তাদের মতপার্থক্য নিরসনে অনানুষ্ঠানিক আলোচনার সুযোগ পাবেন। বিকেলে তিনি শীর্ষ সম্মেলনের সমাপনী অধিবেশনে যোগ দেবেন।

শ্রীলংকার প্রেসিডেন্ট মাহিন্দ রাজা পাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি, ভুটানের প্রধানমন্ত্রী জিগমে থিনলে, নেপালের প্রধানমন্ত্রী ড. বাবুরাম ভট্টরায় এবং তাদের প্রতিনিধিরা শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

চীন, ইরান এবং জাপানের রাষ্ট্রদূত পর্যায়ের কর্মকর্তারা পর্যবেক্ষক হিসেবে শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ১০ নভেম্বর অপরাহ্নে হিথাধু কনভেনশন সেন্টারে শীর্ষ সম্মেলন শুরু হওয়ার আগে দক্ষিণ এশীয় নেতাদের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে।

আগামী ১২ নভেম্বর প্রধানমন্ত্রী দেশে ফিরবেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডটকম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বছরে আত্মহত্যায় মারা যায় ৮ লাখ মানুষ

নিউজ ডেস্ক :: প্রত্যেক বছর প্রায় ৮,০০,০০০ মানুষ আত্মহত্যা করেন। । এমনটাই ...