ব্রেকিং নিউজ

৯ দিন বৌদ্ধ মন্দিরে থাকবে থাই কিশোর ফুটবলাররা

থাইল্যান্ডের গুহায় আটকেপড়া থেকে উদ্ধার হওয়া কিশোর ফুটবলাররা হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর শিক্ষানবিশ সন্ন্যাসী হিসেবে দীক্ষা নেয়াকেই তাদের প্রথম কাজ হিসেবে বেছে নিয়েছে। আগামী ৯ দিন তারা বৌদ্ধ মন্দিরে অবস্থান করবে। কারণ গুহায় আটকেপড়ার নয়দিন পর দুই ব্রিটিশ ডুবুরি তাদের অবস্থান শনাক্ত করেছিল। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, ১১ থেকে ১৬ বছর বয়সী এই কিশোরদের মধ্যে একজন বাদে বাকি সবাই শিক্ষানবিশ সন্ন্যাসী হিসেবে থাকছে মন্দিরে। ১৪ বছর বয়সী কিশোর আদুল সাম অন খ্রিস্টান হওয়ায় সে তাদের সঙ্গে থাকছে না। উদ্ধারকারীদের প্রতি সম্মান দেখিয়েই তারা এ দীক্ষা নিচ্ছে। আর তাদের ২৫ বছর বয়সী কোচ একাপল পুরাদস্তুর বৌদ্ধভিক্ষু হিসেবে দীক্ষা নেবেন। এর আগে এক দশক তিনি শিক্ষানবিশ বৌদ্ধভিক্ষু হিসেবে মন্দিরে ছিলেন। কিশোরদের পরিবার প্রতিজ্ঞা করেছিল, উদ্ধার কাজে গিয়ে মারা যাওয়া থাই নেভি সিলের সাবেক ডুবুরি সামান কুনান ও অন্যান্য উদ্ধারকারীদের প্রতি সম্মান দেখিয়ে তাদের সন্তানদের মন্দিরে পাঠাবে। গত ১০ জুলাই উদ্ধার অভিযান শেষ হয়। থাম লুয়াং গুহা থেকে তাদের উদ্ধারে বিভিন্ন দেশ থেকে ডুবুরি, গুহা বিশেষজ্ঞ, নৌবাহিনীর সদস্য ও স্বেচ্ছাসেবীরা জড়ো হয়েছিলেন। গত মঙ্গলবার হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর তারা নিজেদের বাড়িতেই অবস্থান করছিল। আগামী ৩০ দিন তাদের সঙ্গে গণমাধ্যমের কথা বলায় থাই সরকার নিষেধাজ্ঞা রয়েছে।ডেস্ক নিউজ :: থাইল্যান্ডের গুহায় আটকেপড়া থেকে উদ্ধার হওয়া কিশোর ফুটবলাররা হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর শিক্ষানবিশ সন্ন্যাসী হিসেবে দীক্ষা নেয়াকেই তাদের প্রথম কাজ হিসেবে বেছে নিয়েছে। আগামী ৯ দিন তারা বৌদ্ধ মন্দিরে অবস্থান করবে। কারণ গুহায় আটকেপড়ার নয়দিন পর দুই ব্রিটিশ ডুবুরি তাদের অবস্থান শনাক্ত করেছিল।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, ১১ থেকে ১৬ বছর বয়সী এই কিশোরদের মধ্যে একজন বাদে বাকি সবাই শিক্ষানবিশ সন্ন্যাসী হিসেবে থাকছে মন্দিরে। ১৪ বছর বয়সী কিশোর আদুল সাম অন খ্রিস্টান হওয়ায় সে তাদের সঙ্গে থাকছে না।

উদ্ধারকারীদের প্রতি সম্মান দেখিয়েই তারা এ দীক্ষা নিচ্ছে। আর তাদের ২৫ বছর বয়সী কোচ একাপল পুরাদস্তুর বৌদ্ধভিক্ষু হিসেবে দীক্ষা নেবেন। এর আগে এক দশক তিনি শিক্ষানবিশ বৌদ্ধভিক্ষু হিসেবে মন্দিরে ছিলেন।

কিশোরদের পরিবার প্রতিজ্ঞা করেছিল, উদ্ধার কাজে গিয়ে মারা যাওয়া থাই নেভি সিলের সাবেক ডুবুরি সামান কুনান ও অন্যান্য উদ্ধারকারীদের প্রতি সম্মান দেখিয়ে তাদের সন্তানদের মন্দিরে পাঠাবে।

গত ১০ জুলাই উদ্ধার অভিযান শেষ হয়। থাম লুয়াং গুহা থেকে তাদের উদ্ধারে বিভিন্ন দেশ থেকে ডুবুরি, গুহা বিশেষজ্ঞ, নৌবাহিনীর সদস্য ও স্বেচ্ছাসেবীরা জড়ো হয়েছিলেন।

গত মঙ্গলবার হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর তারা নিজেদের বাড়িতেই অবস্থান করছিল। আগামী ৩০ দিন তাদের সঙ্গে গণমাধ্যমের কথা বলায় থাই সরকার নিষেধাজ্ঞা রয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুদানে বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন নিহত

ষ্টাফ রিপোর্টার :: দক্ষিণ সুদানে বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন মারা গেছে। ...