৯টি লক্ষণে বুঝবেন আপনি স্মার্ট

smartইউনাইটেড নিউজ ডেস্ক :: জন্মের পর থেকে আজ অবধি যেভাবে বেড়ে উঠেছেন আপনি, তার সঙ্গে স্মার্ট হয়ে ওঠার কি সম্পর্ক রয়েছে, তা দেখার চেষ্টা করেছে বিজ্ঞান।

বহু গবেষণার পর বিজ্ঞান বলছে, ৯টি লক্ষণ রয়েছে আপনার জীবনে যা দেখে বোঝা যাবে যে আপনি স্মার্ট। দেখে নিন, বিজ্ঞানের সেই লক্ষণগুলো।

১. আপনি ধূমপান করেন না : ২০১০ সালের এক ইসরায়েলি গবেষণায় দেখা যায়, ১৮-২০ বছর বয়সী ধূমপায়ীদের আইকিউ ৯৪। কিন্তু একই বয়সীদের যারা ধূমপায়ী নন, তাদের আইকিউ ১০১।

২. আপনি সংগীত বিষয়ে শিক্ষা নিয়েছেন : ২০১১ সালের এক গবেষণায় বলা হয়, ৪-৬ বছর বয়সী বাচ্চাদের মাত্র এক মাসের সংগীত শিক্ষায় তাদের বুদ্ধিমত্তা বেড়ে যায়।

৩. পরিবারের বড় সন্তান আপনি : ২০০৭ সালের এক গবেষণায় বলা হয়, সাধারণত বড় সন্তান বেশি স্মার্ট হয়ে থাকে। অন্যান্য ভাই-বোনের তুলনায় এদের আইকিউ গড়পড়তা বেশি থাকে।

৪. আপনার দেহের গড়ন হালকা-পাতলা : ২০০৬ সালে ফ্রান্সের এক গবেষণায় টানা ৫ বছর ধরে ২ হাজার ২০০ জন প্রাপ্তবয়স্কের ওপর গবেষণা চালায়। দেখা যায়, আরা সরু দেহের অধিকারী তাদের বুদ্ধিমত্তা বেশি। কোমর যত মোটা, মস্তিষ্কের কগনিটিভ কার্যকলাপ তত কম থাকে।

৫. আপনার একটি বিড়াল আছে : ২০১৪ সালের এক গবেষণায় বলা হয়, যারা কুকুর পালেন তারা বহির্মুখী। কুকুরকে নিয়ে বাইরে যান, মানুষের সঙ্গে কথা বলেন। কিন্তু যাদের বিড়াল আছে তারা বাড়িতেই থাকেন বেশি। অর্থাৎ, তারা বেশি বই পড়েন বা অন্যান্য কাজ করেন। এতে বিড়ালভক্তদের স্মার্টনেস বাড়ে।

৬. আপনি স্তন্যপান করেছেন : ব্রিটেন এবং নিউজিল্যান্ডের ৩ হাজার শিশুর ওপর এক গবেষণা চালানো হয়। দেখা যায়, যারা স্তন্যপান করে বড় হয়েছে তাদের বুদ্ধিমত্তা অন্যদের চেয়ে বেশি থাকে। ডিউক বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণায় বলা হয়, মাতৃদুগ্ধ পান করার ফলে শিশুদের এফএডিএস২ নামের জিন সুষ্ঠুভাবে গঠিত হয় যা তাদের বুদ্ধিমত্তা বাড়ায়।

৭. সৃষ্টিশীলতা বৃদ্ধি করে এমন মাদক পরীক্ষা : ২০১২ সালের এক গবেষণায় দেখা গেছে, ৬ হাজার মানুষ কৈশোরে সৃষ্টিশীলতা বৃদ্ধি করে এমন মাদক ব্যবহার করেছিলেন। এতে করে বড় হয়ে তাদের বুদ্ধিমত্তা অনেক বেড়ে গেছে। কিন্তু অবৈধ মাদকের ব্যবহার দেহের যথেষ্ট ক্ষতি করে তাদের।

৮. আপনি বাঁহাতি : যদিও বাঁহাতি হওয়া অপরাধবিজ্ঞানের দৃষ্টিতে ভালো নয়, তবে সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে, এসব মানুষরা ভিন্নধারার চিন্তা করতে সক্ষম। ১৯৯৫ সালের এক গবেষণা নিবন্ধে বলা হয়, এক দল মানুষের মধ্যে বাঁহাতিরা সৃষ্টিশীল ভিন্ন ঘরানার চিন্তা করতে পারেন।

৯. আপনি লম্বা : দেহের দৈর্ঘ্য স্মার্টনেসের সঙ্গে যুক্ত। প্রিন্সটন এর এক গবেষণায় বলা হয়, ৩ বছর বয়সী শিশুদের মধ্যে যারা বেশি লম্বা, বুদ্ধি খাটাতে তারা ওস্তাদ। শৈশবের গোটা সময় লম্বাদের বেশি স্মার্ট হতে দেখা গেছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...