৭০’র ১২ নভেম্বর নিহতদের স্মরণে স্মৃতি স্তম্ভ নির্মান ও দূর্যোগ দিবস ঘোষণার দাবী

৭০’র ১২ নভেম্বর নিহতদের স্মরণে স্মৃতি স্তম্ভ নির্মান ও দূর্যোগ দিবস ঘোষণার দাবীষ্টাফ রিপোর্টার :: ১৯৭০’র ১২ নভেম্বর দেশের উপকূলীয় এলাকার উপর দিয়ে বয়ে যাওয়া প্রলয়ংকারী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস স্মরণে বেসরকারী সংস্থ ডর্‌প এর আয়োজনে শনিবার (১২ নভেম্বর) উপকূলীয় লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় দোয়া ও স্মরণ সভার আয়োজন করা হয়।

চর পোড়াগাছা ইউনিয়নের বিশ্বগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্কুল কমিটির সভাপতি মোঃ কামাল পাশার সভাপতিত্বে স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৭০’র ১২ নভেম্বরের ভয়াল কালো রাত্রের সাক্ষী ও অবসরপ্রাপ্ত বিআরডিবি কর্মকর্তা আলহাজ্জ মোঃ জয়নাল আবেদীন।

ডর্‌প স্বপ্ন প্যাকেজ কর্মসূচীর উপজেলা সমন্বয়কারী আবুল কালাম আজাদের পরিচালনায় আলোচনায় অংশগ্রহণ করেন, সাংবাদিক আ হ ম ফয়সল, বিশ্বগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আয়েশা সিদ্দিকা, ম্যানেজিং কমিটির সদস্য মোঃ সাহাবুদ্দিন, স্থনীয় ইয়াসিন মিয়া, সিরাজ উদ্দিন, ডর্‌প ওয়াস কার্যক্রমের উপজেলা সমন্বয়কারী মোঃ ইসরাফিল মিয়া, ‘উচ্ছ্বাস’ উদ্যোক্তা গুলশান সুলতানা প্রমূখ।

স্মরণ সভায় বক্তারা, ৭০’র ১২ নভেম্বর পরবর্তী সময়ে রামগতিতে পূণর্বাসন, উন্নয়ন কাজে তখনকার তরুন সমবায়ী ও বিশ্বগ্রাম উদ্যোক্তা এএইচএম নোমানকে স্মরণ করেন। উপকূলীয় এলাকায় পর্যাপ্ত বেড়িবাঁধ, বনায়ন, সাইক্লোন শেল্টার, স্কুল-কলেজ, মাদ্রাসা, সরকারী বেসরকারী স্থপনা প্রতিষ্ঠা করা প্রয়োজন। বক্তারা দীর্ঘ মেয়াদী পরিকল্পনায় দারিদ্র্য বিমোচনে ডর্‌প প্রবর্তিত মাতৃত্বকালীন ভাতা কেন্দ্রীক ‘স্বপ্ন প্যাকেজ’ কার্যক্রম উপকূলীয় এলাকাসহ দারিদ্র্য প্রবণ এলাকায় দীর্ঘ মেয়াদে বাস্তবায়নের দাবী করেন।

বক্তারা ১৯৭০ সালের ১২ নভেম্বরের প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ে উপকূলীয় এলাকায় ১০ লাখ লোকের প্রানহাণীর ঘটনাকে স্মরণীয় করে রাখতে নিহতদের স্মরণে রামগতি উপজেলার পোড়াগাছা ইউনিয়নের বিশ্বগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় স্কুল স্থলে একটি স্মৃতী স্তম্ভ’ নির্মান ও ১২ নভেম্বরকে ‘জাতীয় দূর্যোগ দিবস’ ঘোষনা করার জন্য সরকারের প্রতি আহবান জানান।

অনুরুপভাবে একই দিন ডর্‌প এর আয়োজনে রামগতির পোড়াগাছা ইউনিয়নের মফিজনগর ও নোমানাবাদে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

চাঁদপুর :: আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত ...