৪২বছর পর কলেজে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

৪২বছর পর কলেজে বঙ্গবন্ধুর প্রতিকৃতি    এনামুল হক কাশেমী, বান্দরবান প্রতিনিধি ::  রতিষ্ঠার ৪২ বছর পর ছাত্রলীগের দাবীর মুখে অবশেষে বান্দরবান সরকারি কলেজ ক্যাম্পাসে স্থাপিত হলো বঙ্গবন্ধুর প্রতিকৃতি। গত রোববার বিকেলে ইট এবং টাইলস্ দিয়ে তৈরি ১০ ফুটদৈর্ঘ ৬ ফুট প্রস্তে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি নির্মাণ কাজ সম্পন্ন করা হয়। আগামী ২৫ ফেব্রুয়ারি এ প্রতিকৃতির উদ্বোধন করবেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি।

জানা গেছে, ১৯৭৫ সালে প্রতিষ্ঠা লাভের পর থেকে ৪২ বছর ধরে বান্দরবান সরকারি কলেজে জাতির এই মহান নেতার স্থায়ী কোন স্মৃতিচিহ্ন ক্যাম্পাসে ছিল না। বান্দরবানের সর্বোচ্চ বিদ্যাপিঠ হওয়ায় ছাত্রলীগের দীর্ঘদিনের দাবি শিক্ষা প্রতিষ্ঠানে জাতির পিতার স্মৃুিত ধরে রাখার উদ্দেশ্য গত ২৯ জানুয়ারি কলেজ ছাত্রলীগের উদ্যোগে অধ্যক্ষ বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

এরই প্রেক্ষিতে কলেজ কর্তৃপক্ষের অর্থায়নে কলেজের প্রধানফটকে আবেদনের ২২ দিনের মাথায় ১০ ফুটদৈর্ঘ ৬ ফুট প্রস্থের ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’ স্থাপন করা হয়। এটিই প্রথম বান্দরবানের কোন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করা হলো।

এ ব্যাপারে কলেজ ছাত্রলীগের আহবায়ক নাজমুল হোসেন বাবলু বলেন, বান্দরবান সরকারি কলেজে প্রত্যন্ত অঞ্চল থেকে বহু শিক্ষার্থী অধ্যয়নরত।জেলার  সর্বোচ্চ বিদ্যাপিঠ হিসেবে এবং বান্দরবানের সর্বস্তরের শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এই প্রতিকৃতি স্থাপনের দাবি জানানো হয়েছিল। বঙ্গবন্ধু সম্পর্কে শিক্ষার্থীদের মধ্যে সুষ্টু ধারনা পোষনের জন্য কলেজ ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন প্রয়োজন ছিল। তিনি এটিকে ছাত্রলীগের জন্য একটি সোনালী অর্জন বলে জানান।

বান্দরবান সরকারি কলেজ অধ্যক্ষ স্বপন কুমার বণিক জানান,ছাত্রলীগের স্মারকলিপি পাওয়ার পর আমরা বিষয়টি বিবেচনা করে দেখি এবং বান্দরবানের কলেজ এবং সবশিক্ষা প্রতিষ্ঠানে জাতির জনকের প্রতিকৃতি থাকলে ছাত্র-ছাত্রীরা জাতির জনক সম্পর্কে জানতে পারবে,কলেজে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করার কারণে আমার চাকুরি জীবনের সবচেয়ে ভাল একটি কাজ করেছি বলে আমি মনে করি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘আমাকে এখনও কেন হাসপাতালে নেওয়া হচ্ছে না’

ষ্টাফ রিপোর্টার :: বিএনপি চেয়ারপারসন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ৮ মাস ...