২৫ মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে: ঢাবি উপ-উপাচায

লেনাহিদ হাসান :: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক মোঃ আখতারুজ্জমান বলেছেন,“২৫ মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে”।

২৫ মার্চ শনিবার বিকালে জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন চেতনা পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়া মিলনায়তনে “২৫মার্চঃবিশ্বের ইতিহাসে নৃশংসতম গণহত্যা” শীর্ষক বিশেষ আলোচনা সভা তিনি একথা বলেন।

তিনি আরও  বলেন, ২৫ মার্চের কালোরাত বিশ্বের ইতিহাসের কলঙ্কজনক ঘটনা।নিরস্ত্র মানুষের উপর পাকিস্তানী সামরিক জান্তারা সেদিন গণহত্যা চালিয়েছিলো তা নজিরবিহীন।তাই সার্বিক বিবেচনায় এই দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানান বক্তারা।

আলোচনা সভায়, বিশেষ অতিথি হিসেবে ছিলেন, বাংলাদেশ আনসার ও ভিডিপির উপ-মহাপরিচালক(যুগ্ন-সচিব) ড. ফোরকান উদ্দিন আহাম্মদ,ঢাকা ইউনিভার্সিটি এলামনাই নিউজ সম্পাদক আলী নিয়ামত,অনলাইন সংবাদ মাধ্যম বিডিভিউ ২৪ ডট কমের প্রধান সম্পাদক জনাব মোতাহের হোসেন চৌধুরী রাশেদ।

আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন আন্তর্জাতিক অপরাধ বিশ্লেষক কাজী তিউনি বিনতে জিন্নাত।

চেতনা পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মোঃ দুলাল মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন চেতনা পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক এস এম নাহিদ হাসান নয়ন।

এরপর ৬ টায় শহিদদের স্মরণে স্মৃতি চিরন্তনে “মোমবাতি প্রজ্বালন” আয়োজন করা হয়। অনুষ্ঠানে ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, কবি, সাংবাদিক, সংগঠক ও বিভিন্ন পর্যায়ের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...