‘২১শে ফেব্রুয়ারি এখন বিশ্ব জুড়ে ভাষা ও স্বকীয়তা রক্ষার উৎস’

নর্থ ইষ্ট ইউনিভার্সিটি বাংলাদেশশাহ মনসুর আলী নোমান :: নর্থ ইষ্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর ভিসি প্রফেসর ড. আতফুল হাই শিবলী বলেছেন, মহান ভাষা আন্দোলন আমাদের জাতীয় ইতিহাসে এক ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ ঘটনা। অমর একুশের চেতনা আমাদের মুক্তিযুদ্ধ, স্বাধীকার ও মুক্তিসংগ্রামে যুগিয়েছে প্রেরণা, সাহস ও উদ্দীপনা। ২১শে ফেব্রুয়ারি এখন বিশ্ব জুড়ে ভাষা ও স্বকীয়তা রক্ষার উৎস।

সিলেটে নর্থ ইষ্ট ইউনিভার্সিটি বাংলাদেশ আয়োজিত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি সোমবার বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ড. শিবলী আরো বলেন, বিশ্বজুড়ে এখন বাংলা ভাষার চর্চা ও অনুশীলন বৃদ্ধি পাচ্ছে, দেশের সীমানা ছাড়িয়ে পৃথিবীর প্রায় ১০০টির মতো বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা, সংস্কৃতি ও সাহিত্য নিয়ে গবেষণা ও চর্চা হচ্ছে। এটি জাতি হিসেবে আমাদের জন্য গৌরব ও অহংকারের বিষয়।

তিনি আরো বলেন, লালনের গান, দর্শন নিয়ে জাপানী ভাষায় অনুবাদ হয়েছে, রবীন্দ্র রচনাবলী চীনা ভাষায় অনুবাদ হয়েছে এবং আমাদের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে সবচেয়ে বেশী চর্চা, অনুশীলন ও গবেষণা হয়ে থাকে।

আলোচনা সভায় স্কুল অব বিজনেস এর ডিন প্রফেসর ড. তোফায়েল আহমেদ, প্রক্টর রথীন্দ্র চন্দ্র গোপ, সহযোগী অধ্যাপক তানভীর আহমদ চৌধুরী, আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান আবুল হাসানাত ইবনে আবেদীন, প্রভাষক নোমান আহমেদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অমর একুশে’র কবিতা আবৃত্তি করেন সহকারী অধ্যাপক ফাতেমা রশিদ সাবা। আলোচনা অনুষ্ঠানে বোর্ড অব ট্রাস্টিজ- এর সচিব আরিফ ইকবাল সহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং স’ানীয় সুধীমহল উপসি’ত ছিলেন।

নর্থ ইস্ট ইউনির্ভাসিটি বাংলাদেশ- এর পক্ষ থেকে ২১’শে ফেব্রুয়ারি সকালে উপাচার্য প্রফেসর ড. আতফুল হাই শিবলী এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ২১’শে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও পুষ্পার্ঘ অর্পণ করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Sany Sarker

দূর্গাপুজার বিশেষ আয়োজনে সানি সরকার-র কবিতা ‘দুর্গাপুজো’

দুর্গাপুজো –সানি সরকার এই পুজোতে শাড়ি থাক মা। এই পুজোতে দু-মুঠো ভাত ...