২১ডিসেম্বর রাজপূণ্যাহ উৎসব

বান্দরবান বোমাং রাজা প্রকৌশলী উচ প্রু।

বান্দরবান বোমাং রাজা প্রকৌশলী উচ প্রু।

এনামুল হক কাশেমী, বান্দরবান প্রতিনিধি:: বান্দরবানে তিনদিন ব্যাপী বোামং রাজপুণ্যাহ উৎসবের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন রাজা প্রকৌশলী উচ প্রু। রাজারমাঠে আগামী ২১ডিসেম্বর বার্ষিক রাজপূণ্যাহ উৎসব শুরু হবে।

এটি হবে বর্তমার বোমাংচিফ (রাজা বাহাদুর) প্রকৌশলী উচ প্রু’র সময়ে চতুর্থ দফা এবং বোমাং সার্কেলের ১৪০তম রাজপুণ্যাহ উৎসব। রাজপূণ্যাহকে ঘিরে ৫দিন চলছে সামাজিক মেলা।

বুধবার সকালে বোমাং রাজার কার্যালয়ে রাজাবাহাদুর প্রকৌশলী উচ প্রু বার্ষিক রাজপুণ্যাহ উৎসবের তারিখ ঘোষাণা করেন এক সংবাদ সম্মেলনে।

বোমাং রাজা সাংবাদিকেদর সাথে আলাপকালে জানান, প্রথানুসারে বান্দরবান বোমাং সার্কেলভুক্ত ১০৯টি মৌজার হেডম্যান, কারবারী, রোয়াজা এবং তালুকদাররা তাদের এলাকার গ্রোভল্যান্ডের (তৃতীয় শ্রেণীর পাহাড়ি ভুমি) বার্ষিক ভুমিকর আদায় করবেন রাজ দরবারে।

রাজা উচ প্রু বলেন, আগামী ২১ ডিসেম্বর বার্ষিক রাজপুণ্যাহ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সেতু মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের,পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি এবং প্রশাসনের উচ্চপদস’ কর্মকর্তারা অতিথি থাকবেন বলে আশা করা যাচ্ছে।

রাজা বাহাদুর জানান, স্থানীয় পর্যায়ের অভিযোগ এবং আপত্তিসমুহের দ্রুত নিস্পন্ন্ন করা হয় মৌজা হেডম্যান এবং রাজার কার্যালয়ে। ফলে বোমাং সার্কেলের পাহাড়ি ও বাংগালি সম্প্রদায় সামাজিক বিচার নিস্পত্তি কার্যক্রমের সুফল ভোগ করে আসছেন। মৌজা হেডম্যানরা সামাজিক বিচারে সর্বোচ্চ ২৫ হাজার টাকা এবং বোমাং রাজা ৫০ হাজার টাকা জরিমানা আদায়ের ক্ষমতা রাখেন। আদায়কৃত জরিমানার অর্থ ক্ষতিগ্রস্ত পক্ষের মাঝে বিতরণ করা হয়ে থাকে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছে বিএনপি

মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছে বিএনপি

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা ...