২০ লাখ শিশুকে পোলিও টিকা খাওয়ানো হবে ৭ জানুয়ারি ও ১১ ফেব্রুয়ারি

দুই কোটি ২০ লাখ শিশুকে পোলিও টিকা খাওয়ানোর লক্ষ্যে আগামী ৭ জানুয়ারি সারাদেশে জাতীয় টিকা দিবসের প্রথম পর্ব পালন করা হবে।

পোলিওমুক্ত অবস্থা বজায় রাখতে সরকার আগামী বছর ৭ জানুয়ারি ও ১১ ফেব্রুয়ারি দু’টি পর্বে ২০তম জাতীয় টিকা দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে। এবার পাঁচ বছরের কম প্রায় দুই কোটি ২০ লাখ শিশুকে টিকা খাওয়ানো হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে অনুষ্ঠিত পোলিও দূরিকরণ ও হাম নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক এ তথ্য জানান। সভায় স্বাস্থ্য সচিব হুমায়ুন কবীর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক খন্দকার সিফায়েত উল্লাহ এবং পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক এম এম নিয়াজউদ্দিন উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “প্রথম রাউন্ডে পাঁচ বছরের কম বয়সী সব শিশুকে দুই ফোটা পোলিও টিকা খাওয়ানো হবে। এছাড়া ছয় থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।”

তিনি বলেন, “টিকা দিবসের দ্বিতীয় রাউন্ডেও পাঁচ বছরের কম বয়সী সব শিশুকে দুই ফোটা পোলিও টিকা খাওয়ানো হবে। এ সময় ২৪ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি কৃমিনাশক বড়ি খাওয়াতে হবে।” ওইদিন কোনো অবস্থায়ই শিশুদের এক ফোটা পোলিও টিকা খাওয়ানো উচিত নয় বলেও জানান মন্ত্রী।

সভায় জানানো হয়, এক লাখ ৪০ হাজার কেন্দ্রের মাধ্যমে এ বছর এ কর্মসূচি পালন করা হবে। এছাড়াও ২০ হাজার ভ্রাম্যমাণ স্বাস্থ্যকর্মী বাস স্টেশন, লঞ্চঘাট ও সীমান্তবর্তীসহ বিভিন্ন দুর্গম এলাকায় শিশুদের টিকা খাওয়াবে।

এ বছর ২০তম টিকা দিবস পালন করতে সরকারের ৭৭ কোটি ৫৬ লাখ ২৮ হাজার ৭৮৪ টাকা ব্যয় হবে। এ অর্থের ৯৫ শতাংশই রাজস্ব খাত থেকে আসবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গরম পানি পানে ১০ উপকার

নিউজ ডেস্ক :: পানি পানে অনেক উপকার তা আমরা সবাই জানি। তবে ...