ব্রেকিং নিউজ

২০ ওষুধ কোম্পানির ঊৎপাদন বন্ধ, হাইকোর্টের নির্দেশ বহাল

1465813723২০ ওষুধ কোম্পানির ঊৎপাদন বন্ধে দেয়া হাইকোর্টের নির্দেশ বহাল রেখে আপিল বিভাগ। সোমবার বিকেলে শুনানি শেষে আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি মির্জা হোসেন হায়দার এ আদেশ দেন। রিটকারী সংগঠনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।
এর আগে মানসম্পন্ন ওষুধ প্রস্তুত না করায় ২০টি দেশীয় ঔষুধ কোম্পানির ঊৎপাদন বন্ধের নির্দেশ সংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন জানায় দুটি ফার্মাসিউটিক্যালস কোম্পানি। রবিবার ওই আবেদন দুটি আপিল বিভাগের চেম্বার জজ আদালতে শুনানির জন্য উত্থাপন করা হয়। রিটকারী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ সময় চাইলে আদালত কাল সোমবার শুনানির জন্য দিন ধার্য করে দেয়।
গত ৭ জুন হাইকোর্ট এক আদেশে জিএমপি নীতিমালা অনুসরণ করে ঔষুধ ঊত্পাদনে ব্যর্থ হওয়ায় ২০টি কোম্পানিকে উত্পাদন বন্ধের নির্দেশ দেয়। এছাড়া আরো ১৪টি কোম্পানির সব ধরনের এন্টিবায়েটিক উত্পাদনের ওপর নিষেধাজ্ঞা দেয় আদালত। হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে ইউনির্ভাসল ফার্মাসিউটিক্যালস লিমিটেডে ও এমএসটি ফার্মা। মনজিল মোরসেদ বলেন, এই দুটি ঔষুধ কোম্পানি হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেছে। আমি সময় চাওয়ায় কাল শুনানি হবে।
প্রতিবেদনে ২০ কোম্পানির ওষুধ ঊত্পাদন ও লাইসেন্স বাতিলের সুপারিশ করা হয়। এগুলো হচ্ছে, এক্সিম ফার্মাসিউটিক্যাল, এভার্ট ফার্মা, বিকল্প ফার্মাসিউটিক্যাল, ডলফিন ফার্মাসিউটিক্যাল, ড্রাগল্যান্ড লিমিটেড, গ্লোব ল্যাবরেটরিজ, জলপা ল্যাবরেটরিজ, কাফমা ফার্মাসিউটিক্যাল, মেডিকো ফার্মাসিউটিক্যাল, ন্যাশনাল ড্রাগ, নর্থ বেঙ্গল ফার্মাসিউটিক্যাল, রিমো কেমিক্যাল, রিদ ফার্মাসিউটিক্যাল, স্কাইল্যাব ফার্মাসিউটিক্যাল, স্পার্ক ফার্মাসিউটিক্যাল, স্টার ফার্মাসিউটিক্যাল, সুনিপুণ ফার্মাসিউটিক্যাল, টুডে ফার্মাসিউটিক্যাল, ট্রপিক্যাল ফার্মাসিউটিক্যাল এবং ইউনিভার্সেল ফার্মাসিউটিক্যাল লিমিটেড।
এছাড়া বিশেষজ্ঞ কমিটি যে ১৪টি কোম্পানির সব ধরনের এন্টিবায়োটিক উত্পাদন বন্ধ করার সুপারিশ করেছে সেগুলো হলো – আদ-দ্বীন ফার্মাসিউটিক্যাল, আলকাদ ল্যাবরেটরিজ, বেলসেন ফার্মাসিউটিক্যাল, বেঙ্গল ড্রাগস, ব্রিস্টল ফার্মা, ক্রাইস্ট্যাল ফার্মাসিউটিক্যাল, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল, মিল্লাত ফার্মাসিউটিক্যাল, এমএসটি ফার্মা, অরবিট ফার্মাসিউটিক্যাল, ফার্মিক ল্যাবরেটরিজ, ফনিক্স কেমিক্যাল, রাসা ফার্মাসিউটিক্যাল এবং সেভ ফার্মাসিউটিক্যাল লিমিটেড।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মানুষের গড় আয়ু বেশি

ভারত, পাকিস্তানের চেয়ে বাংলাদেশের মানুষের গড় আয়ু বেশি

স্টাফ রিপোর্টার :: স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ও চিকিৎসার নানামুখী অগ্রগতির প্রভাবে দেশে ...