২০১১ সালে বিশ্বে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি ৩৬৬০০ কোটি ডলার

জাপানে ভয়াবহ ভূমিকম্প ও সুনামির মতো বিপর্যয়ের কারণে ২০১১ সালে বিশ্বে প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ রেকর্ড ৩৬ হাজার ৬শ’ কোটি ডলারে দাঁড়িয়েছে। বুধবার জাতিসংঘ সংস্থা ইউএনআইএসডিআর জানায়, গত বছর ৩০২টি বিপর্যয়ে মোট ২৯ হাজার ৭৮২ জন প্রাণ হারিয়েছে।

বিপর্যয়ে ক্ষয়ক্ষতি ৭০ শতাংশ হয়েছে ঘূর্ণিঝড় ও বন্যার কারণে। তবে ভূমিকম্পে সবচেয়ে বেশি লোক প্রাণ হারিয়েছে। সেন্টার ফর রিসার্চ অন দ্য ইপিডিমিওলোজি অব ডিজাস্টারস (সিআরইডি) এবং জাতিসংঘের ইন্টারন্যাশনাল স্ট্রাটেজি ফর ডিজাস্টার রিডাকশন প্রকাশিত হিসাবে বলা হয়, ভূমিকম্পে ২০ হাজার ৯৪৩ জন প্রাণ হারিয়েছে। এদের বেশিরভাগই প্রাণ হারিয়েছে জাপানে।

গত বছরের মার্চে জাপানে ভয়াবহ ভূমিকম্প ও সুনামির আঘাতে ফুকুশিমা পরমাণু বিদ্যুত্ কেন্দ্র ক্ষতিগ্রস্ত এবং উপকূলীয় এলাকায় বিপর্যয় সৃষ্টি হয়। এতে ২১ হাজার কোটি ডলারের ক্ষতি হয়েছে। এরপরই থাইল্যান্ডে আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত বন্যায় দেশটির ৪ হাজার কোটি ডলারের ক্ষতি হয়েছে।

সিআরইডি আরো জানায়, ২০১১ সালে ২০১০ সালের তুলনায় প্রাকৃতিক বিপর্যয়ের সংখ্যা কম। ২০১০ সালে ওই সংখ্যা ছিল ৩৮৫টি। তবে ২০১১ সালে ক্ষতির পরিমাণ পূর্ববর্তী বছরের ১২ হাজার ৩শ’ ৯০ কোটি ডলারের তিনগুণ।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফ্রান্সে ব্যস্ত মার্কেটের সামনে বন্দুক হামলায় নিহত ৩

নিউজ ডেস্ক :: ফ্রান্সের পূর্বাঞ্চলীয় শহর স্ট্রসবর্গে একটি ব্যস্ত মার্কেটের সামনে বন্দুকধারীর ...