২০০ সন্তানের মা

1442727039কি নামে সম্মোধন করা যায় তাকে, অপরাহ উইনফ্রে, অপরাহ , স্পিরিচুয়াল আইকন, নাকি শক্তিমান সাহিত্য সমালোচক। সে যাই হোক,  তিনি একজন মানবহিতৈষী ও গণমাধ্যম ধনকুবের। আন্তর্জাতিকভাবে বিস্তৃত টক শো’ দ্য অপরাহ উইনফ্রে শো’ তাকে একাধিক এমি অ্যাওয়ার্ড এনে দিয়েছে। এই শো’ টেলিভিশনের ইতিহাসে সবচেয়ে বেশি প্রচারিত বলে বিবেচিত।
তিনি মা হলেন যেভাবে
অপরাহ যুক্তরাষ্ট্রের দক্ষিণের রাজ্য মিসিসিপির নিভৃত পল্লীতে এক অবিবাহিত মায়ের ঘরে জন্মগ্রহণ করেন। আর বেড়ে উঠেছেন আরও উত্তরের শহর মিলওয়াকিতে। তিনি নয় বছর বয়সে ধর্ষিত হন এবং চৌদ্দ বছর বয়সে এক পুত্র সন্তান জন্ম দেন। তবে শিশুটি জন্মের কিছুদিন পর মারা যায়। তার বাবার কাছে থাকাকালীন অপরাহ হাইস্কুলে পড়ার ফাঁকে টেনেসীর একটি স্থানীয় রেডিওতে চাকুরি পেয়ে যান। তখন তার বাবা টেনেসী রাজ্যে নরসুন্দর হিসেবে কাজ করতেন। মাত্র উনিশ বছর বয়সে সেখানে অপরাহ তার রেডিও পেশা শুরু করেন স্থানীয় সান্ধ্যকালীন সংবাদ উপস্থাপনার মাধ্যমে। পরে অবশ্য তাকে উপস্থিত বক্তব্যে পারদর্শিতা দেখে দিবাকালীন টক শো’ উপস্থাপন করতে দেয়া হয়। শিকাগোর একটি স্থানীয় রেডিওর তৃতীয় সারির একটি টক শো’ যখন অপরাহর হাত ধরে প্রথম সারিতে জায়গা করে নিল তখনই অপরাহ নিজের প্রডাকশন কোম্পানি খুললেন এবং আন্তর্জাতিক প্রচারে চুক্তিবদ্ধ হলেন।
তিনি দ্বিতীয়বার আর কখনও মা হবার কথা ভাবেননি। কিন্তু মা হয়েছেন এই নারী। এখন তার প্রায় দুই শতাধিক সন্তান। আর হ্যাঁ, তিনি লিডারশিপ একাডেমী ফর গার্লস-এর এতিম শিশুদের তার সন্তানের মতোই দেখেন এবং তাদের দেখাশোনার দায়িত্বে নিজে কাঁধে তুলে নিয়েছেন। ১৯৯৮ সালে গড়ে তুলেছেন অপরাহ’স এনজেল নেটওয়ার্ক নামে একটি দাতব্য সংস্থা গড়ে তুলেছেন। বিশ্বের সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়িয়েছেন পরম মমতায়। অপরাহ ব্যক্তিগতভাবে ৩০৩ মিলিয়ন ডলার এই প্রতিষ্ঠানে দান করেছেন।
২০০৫ সালে বিজনেস উইক তাকে আমেরিকার শীর্ষ ৫০ জন সর্বোচ্চ দাতাদের একজন বলে তালিকাভুক্ত করে। এই তালিকায় তার অবস্থান ছিল ৩২তম।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...