১ মার্চ জাতীয় ভোটার দিবস

ভোটার দিবসস্টাফ রিপোর্টার :: সরকার ১ মার্চকে ‘জাতীয় ভোটার দিবস’ ঘোষণা করেছে।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগের এক পরিপত্রে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

পরিপত্রে বলা হয়, প্রতিবছর ১ মার্চ দিনটিকে জাতীয় ভোটার দিবস হিসেবে উদযাপনের জন্য জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত যথাযথভাবে প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাকে অনুরোধ করা হয়েছে। গত ৮ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগের সাধারণ অধিশাখা থেকে এই পরিপত্র জারি করা হয়।

এর আগে, গত ২ এপ্রিল অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকে ১ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে ঘোষণা ও উদযাপনের প্রস্তাব অনুমোদন করা হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এন এম জিয়াউল আলম বলেন, গণতন্ত্র, নির্বাচন ও ভোটার হতে তরুণদের আকৃষ্ট করতে এই দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পৃথিবীর বিভিন্ন দেশ বিভিন্ন তারিখে জাতীয় ভোটার দিবস পালন করে।

মার্চ মাসকে কেন বেছে নেওয়া হয়েছে জানতে চাইল সচিব জিয়াউল আলম বলেন, আমাদের স্বাধীনতা, মুক্তিযুদ্ধসহ সমগ্র জনজীবনে মার্চ মাস খুবই গুরুত্বপূর্ণ বলে এই মাসে নেওয়া দিবসটি পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

উল্লেখ্য, গত ২২ অক্টোবর ২০১৭ আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সাথে পর্যবেক্ষক সংগঠকদের সাথে সংলাপের সময় ইলেকশন ওয়ার্কিং গ্রুপের (ইডব্লিউজি) পরিচালক ড. আব্দুল আলীম, ভোটার তালিকা একটা নির্দিষ্ট তারিখে হালনাগাদ করে সেই দিনকে ‘জাতীয় ভোটার দিবস’ ঘোষণার প্রস্তাব করেন।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এইচএসসিতে পাস ৬৬.৬৪ শতাংশ

এইচএসসিতে পাস ৬৬.৬৪ শতাংশ

স্টাফ রিপোর্টার :: উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ...