১৫৯ দেশে কাজ করে ৮৭ লাখ বাংলাদেশি

নিউজ ডেস্ক: দেশের ৮৭ লাখ মানুষ বিশ্বের ১৫৯টি দেশে বিভিন্ন কাজে নিয়োজিত আছেন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষা মন্ত্রণালয় ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের যৌথ আয়োজনে এক সেমিনারে তিনি এ তথ্য দেন। ‘কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ- ২০১৪’ উৎযাপন উপলক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘আমাদের সরকার ৫ বছরে ২৫ লক্ষ লোক ট্রেনিং দিয়ে দেশের বাইরে পাঠিয়েছে। তারা এখন দেশের বাইরে দক্ষতার সঙ্গে কাজ করছে। এবং দেশের ৮৭ লক্ষ লোক বিশ্বের ১৫৯টি দেশে কর্ম করছে।’ এসময় তিন দেশের যে জনশক্তিকে সম্পদ বলে উল্লেখ করেন।

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনগণকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে আমাদেরকে নির্দেশ দিয়েছেন। আমরা সে মোতাবেক কাজ করছি। আমাদের উদ্যোগের ফলে মানুষ দক্ষ জনশক্তিতে রূপান্তরিত হয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে।’ দক্ষ জনশক্তি তৈরি করতে প্রতিটি উপজেলায় একটি করে ভোকেশনাল ট্রেনিং সেন্টারও করা হয়েছে বলে জানান তিনি।

অতিরিক্ত শিক্ষা সচিব মোহাম্মদ বজলুর রহমানের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য দেন- কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাজাহান মিয়া, বিসেপ প্রজেক্ট আইএলওর চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার সিজার ড্রাগুটান, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুর নাহার, প্রফেসর মালয় ইউনিভার্সিটির অধ্যাপক গাজী আলম, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর এম আর সিদ্দিকী, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবুল কাশেম প্রমুখ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...