ব্রেকিং নিউজ

১২৫ কোটি টাকা লোকসানের বোঝা নিয়ে ঠাকুরগাঁও চিনিকলের উৎপাদন শুরু

তানিয়া সরকার, ঠাকুরগাঁও

১২৫ কোটি টাকা লোকসানের বোঝা নিয়ে শুক্রবার থেকে উৎপাদনে যাচ্ছে ঠাকুরগাঁও চিনিকল।

চিনিকলের ব্যবস’াপনা পরিচালক শিবেন্দ্র নাথ সরকার জানান, পানি সম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেন চলতি মৌসুমের আখ মাড়াই উদ্বোধন করবেন। শুক্রবার বেলা ৩ টায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপসি’ত থাকবেন ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব দবিরুল ইসলাম, ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য হাফিজউদ্দিন আহমেদ ও দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। ব্যবস’াপনা পরিচালক শিবেন্দ্র নাথ সরকার আরো জানান, এবার ৯০ হাজার মে.টন আখ মাড়াই করে ৬ হাজার ৩শ মে.টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরনের হার ধরা হয়েছে ৭ শতাংশ।

গত মাড়াই মৌসুমে ঠাকুরগাঁও চিনিকলে এক লাখ ২ হাজার ৮১০ মে.টন আখ মাড়াই করে ৬ হাজার ৫৫৮ মে. টন চিনি উৎপন্ন হয়। চিনি আহরনের হার ছিল ৬ দশমিক ৩৮ শতাংশ। গত মৌসুমে এই চিনিকলের লোকসানের পরিমান ছিল ১০ কোটি টাকা। শুরু থেকে লোকসানের পরিমান ১২৫ কোটি টাকা।

ব্যবস’াপনা পরিচালক জানান, গত রোপন মওসুমে ১২ হাজার একর জমিতে আখ চাষের পরিকল্পনা থাকলেও আবাদ হয়েছে ৮,৫৪১ একর জমি। চিনিকলের মহাব্যবস’াপক (কৃষি) গোলাম মর্তুজা শিকদার জানান, এবার এখানে মাড়াইয়ের জন্য আখ পাওয়া যেতে পারে ৯০ হাজার মে.টন। মিল চালু থাকবে ৭২ দিন।

১৯৫৮ সালে সাবেক ইপিআইডিসি কর্তৃক ঠাকুরগাও এ চিনিকল স’াপিত হয়। স’াপিত হওয়ার সময় এ চিনিকলটির দৈনিক আঁখ মাড়াই ক্ষমতা ছিল ১ হাজার ১৬ মে.টন এবং বার্ষিক চিনি উৎপাদনের ক্ষমতা ছিল ১০ হাজার ১৬০ মেঃ টন। পরবর্তীকালে ১৯৬৬-৬৭ মৌসুম থেকে আঁখ মাড়াই ক্ষমতা বৃদ্ধি করে দৈনিক ১ হাজার ৫২৪ মেঃ টন এবং বার্ষিক চিনি উৎপাদন ১৫ হাজার ২৪০ মেঃ টনে উন্নীত করা হয়।

প্রথম দিকে ১৯টি মৌসুমে এ চিনিকল মুনাফা অর্জনে সক্ষম হলেও পরবর্তীতে লোকাসানের মুখে পড়ে এ চিনিকলটি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মানুষের গড় আয়ু বেশি

ভারত, পাকিস্তানের চেয়ে বাংলাদেশের মানুষের গড় আয়ু বেশি

স্টাফ রিপোর্টার :: স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ও চিকিৎসার নানামুখী অগ্রগতির প্রভাবে দেশে ...