১২১০৭০টি নলকূপ স্থাপন করা হয়েছে: খন্দকার মোশাররফ হোসেন

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন

স্টাফ রিপোর্টার :: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, বিশেষ গ্রামীণ পানি সরবরাহ প্রকল্পের আওতায় ১ লাখ ২১ হাজার ৭০টি নলকূপ স্থাপন করা হয়েছে এবং পানি সরবরাহের আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পের আওতায় ১ লাখ ৯২ হাজার ৯৪৫টি নলকূপ স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি আজ রবিবার সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আরো জানান, অগ্রাধিকারমূলক গ্রামীণ পানি সরবরাহ প্রকল্পের আওতায় ১ লাখ ৩২ হাজার ৫২৫টি নলকূপ স্থাপনও প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী বলেন, আর্সেনিকমুক্ত নিরাপদ পানির সুব্যবস্থা করতে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন প্রকল্পের আওতায় সারাদেশে গ্রামীণ পানি সরবরাহ প্রকল্পের মাধ্যমে ২৯ হাজার ৪৯৬টি নলকূপ স্থাপন করা হয়েছে। বিশেষ গ্রামীণ পানি সরবরাহ প্রকল্পের আওতায় ১ লাখ ২১ হাজার ৭০টি নলকূপ স্থাপন করা হয়েছে।

তিনি জানান, দেশে ঘূর্ণিঝড় উপদ্রুত এবং সিডর আক্রান্ত উপকূলীয় এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের আওতায় ৭ হাজার ৯২৪টি নলকূপ স্থাপন ও ৮৭টি পুকুর পুনঃখনন করা হয়েছে, ওয়াটার সাপ্লাই প্রোগ্রামের আওতায় ১২ হাজার ৫শ’টি নলকূপ স্থাপন করা হয়েছে, পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্পের আওতায় ৬৩ হাজার ৪০৮টি নলকূপ স্থাপন, ১৪৩টি পুকুর পুনঃখনন ও ২শ’টি পুকুর খনন প্রক্রিয়াধীন রয়েছে, পানিসংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর/দিঘি/জলাশয়সমূহ পুনঃখনন বা সংস্কার প্রকল্পের আওতায় ৮০৯টি পুকুর পুনঃখনন প্রক্রিয়াধীন রয়েছে এবং রুরাল ওয়াটার সাপ্লাই এন্ড স্যানিটেশন প্রকল্পের আওতায় ২০ হাজার ৪৭৫টি নলকূপ ও অন্যান্য পানির উৎস স্থাপন করা হয়েছে।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশের ২৩টি পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প (জিওবি-আইডিবি) শীর্ষক চারটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পসমূহের মাধ্যমে পৌর এলাকায় নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা বাস্তবায়নের লক্ষ্যে পৌরসভাসমূহে ৩৮৭টি উৎপাদক নলকূপ, ২ হাজার ২৮৭ কিলোমিটার পাইপ লাইন, ৭১টি পানি শোধনাগার, ৪ হাজার ৪২৭টি হস্তচালিত গভীর নলকূপ স্থাপন করা হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘রামগতি উৎসব’

‘রামগতি উৎসব’ আজ: মিডিয়া পার্টনার ইউনাইটেড নিউজ

স্টাফ রিপোর্টার :: ঢাকায় বসবাসরত লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলা বাসীদের নবগঠিত সংগঠন ...