১১ মিনিটে লন্ডন থেকে নিউ ইয়র্ক!

১১ মিনিটে লন্ডন থেকে নিউ ইয়র্ক! ডেস্ক নিউজ :: ভাবতে পারেন বিশ্বের প্রায় অর্ধেক দৈর্ঘ্য পার হওয়া যাবে মাত্র কয়েক মিনিটের তফাতে? এই হয়ত আপনি দাঁড়িয়ে আছে লন্ডনে। ১১ মিনিট পরে পৌঁছে গেলেন নিউ ইয়র্ক। এমন হিসেবই দিচ্ছে চার্লস বোম্বারডিয়ার কনসেপ্ট প্লেন অ্যান্টিপোড।

সেই জেট প্লেন এক ঘণ্টারও কম সময়ে পার করতে পারবে ২০,০০০ কিলোমিটার। সেই হিসাবেই নিউ ইয়র্ক থেকে লন্ডন যাওয়া যাবে ১১ মিনিটে। নিউ ইয়র্ক থেকে সিডনি যেতে মাত্র ৩২ মিনিট।

রকেট বুস্টার ব্যবহার করা হবে এই জেট প্লেনে। ইলেকট্রোম্যাগনেটিকসে তৈরি হবে এই সিস্টেম। ব্যবহার করা হবে পেনিট্রেশন মোড নামে একটি প্রযুক্তি।  সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে অ্যান্টিপোড হল একটি সুপারসনিক বিজনেস এয়ারক্রাফট কনসেপ্ট।

একসঙ্গে ১০ জনকে নিয়ে এতে পারবে এই বিমান। বিশ্বের ব্যস্ততম শিল্পপতিদের নিমেষের মধ্যে পৌঁছে দেবে এক প্রান্ত থেকে আর এক প্রান্তে।

না, এখনও এই জেট প্লেনে চড়ার স্বপ্ন দেখার মত সময় আসেনি। বাজারে এই জেট প্লেন তৈরি হওয়ার কোনও কথা শোনা যায়নি। যদি সেটা সম্ভব হয়, তাহলে একটা বিমান তৈরি করতে খরচ পড়বে ১৫০ মিলিয়ন ডলার। আর গবেষণা খাতে আরও বেশি। সুতরাং স্বপ্ন দেখার আগে বাজেটটাও হিসেব করে নিন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...