১১৮ কোটি ডলার ঋণ দেবে জাপান

ঢাকা: বাংলাদেশকে সহজ শর্তে ১১৮ কোটি ডলার ঋণ দেয়ার ঘোষণা দিয়েছে জাপান।

শনিবার  বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে বাংলাদেশ সফররত জাপানি পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদার ডেপুটি প্রেস সেক্রেটারি কৌইতি মিজুশিমা একথা জানান।

সংবাদ সম্মেলনে মিজুশিমা বলেন, ‘জাপান বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। তাই বাংলাদেশের বিদ্যুৎ খাত ও পরিবেশের অবস্থা আরো ভালো হলে এই বিনিয়োগের পরিমাণ আরো বাড়বে।’

সহজ শর্তে দেয়া এই ঋণে গার্মেন্টস খাত, বিদ্যুৎ ও কয়লাভিত্তিক জ্বালানি অগ্রাধিকার খাত হিসেবে গুরুত্ব পাবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সর্ম্পক উন্নয়ন, বাণিজ্য সম্পর্ক সম্প্রসারণসহ বিভিন্ন বিনিয়োগ জাপানের আগ্রহ তুলে ধরেন ডেপুটি প্রেস সেক্রেটারি কৌইতি মিজুশিমা।

এছাড়া সব দলের অংশ্রগ্রহণে বাংলাদেশের উপজেলা নির্বাচনের বিষয়ে জাপান সন্তুষ্ট বলেও জানান তিনি।বাংলাদেশের সঙ্গে জাপানের দীর্ঘদিনের সম্পর্ক এই বৈঠকের মধ্য দিয়ে আরো জোরদার হবে বলেও আশা প্রকাশ করেছেন জাপানি পররাষ্ট্রমন্ত্রী।

সাংবাদিকদের করা দক্ষিণ চিন সাগরের মালিকানা নিয়ে মন্ত্রীদের বৈঠকে কোন আলোচনা হয়েছে কীনা এই প্রশ্নে তিনি বলেন, ‘দক্ষিণ চিন সাগর ইস্যু নিয়ে সমাঝোতার ভিত্তিতে আলোচনা হবে। এছাড়া আন্তর্জাতিক আদালতেও বিষয়টি নিয়ে সবার অংশগ্রহণের সুযোগ রয়েছে।’

এর আগে শনিবার বেলা ১১টার দিকে জাপানি মন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রপ্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বৈঠক হয়। এই বৈঠকের বিষয় নিয়েই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এছাড়া সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন জাপানি পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা। এছাড়া ঢাকায় অবস্থানকালে কিশিদা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করতে পারেন।

উল্লেখ্য, দুদিনের সফরে গতকাল শুক্রবার রাতে ঢাকায় পৌঁছান জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা। বিমানবন্দরে জাপানি মন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। পররাষ্ট্রমন্ত্রী কিশিদা ২০ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বুলেট ট্রেনে

বাংলাদেশ হয়ে কলকাতা পর্যন্ত বুলেট ট্রেনের পরিকল্পনা চীনের

ডেস্ক নিউজ :: সড়ক, রেল ও জলপথে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে ...