হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি কমায় যে খাবার

ম্যাগনেশিয়ামপূর্ণ খাবার স্ট্রোক এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিও কমিয়ে আনে বলে এক গবেষণায় জানা গেছে। আর মসলা, বাদাম, শীম, কোকোয়া, শস্য এবং সবুজ পাতাবহুল শাক-সবজিতে প্রাকৃতিকভাবে রয়েছে এ ম্যাগনেশিয়াম।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছিল জার্নাল বিএমসি মেডিসিন -এ।
চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটি এবং ঝেংঝু ইউনিভার্সিটির গবেষকরা তাদের গবেষণায় জানান, সর্বোচ্চ পর্যায়ের ম্যাগনেশিয়ামপূর্ণ খাবার গ্রহণে করোনারি হার্ট ডিজিসের ঝুঁকি হ্রাস পায় ১০ শতাংশ। এ ছাড়া স্ট্রোকের ঝুঁকি ১২ শতাংশ এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমে আসে ২৬ শতাংশ।

প্রধান গবেষক ঝেজিয়াং ইউনিভার্সিটির ড. ফুদি ওয়াং জানান, প্রতিদিন ১০০ মিলিগ্রাম ডায়েটারি ম্যাগনেশিয়াম স্ট্রোকের ঝুঁকি ৭ শতাংশ এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি ১৯ শতাংশ হ্রাস করে। অন্যদিকে দেহে ম্যাগনেশিয়ামের অভাব বেশ কয়েকটি রোগ বয়ে আনে।

মোট ৯টি দেশের ৯০ লাখ মানুষের স্বাস্থ্য তথ্য বিশ্লেষণ করে এই ফলাফল পাওয়া গেছে। তাই আধুনিক হেলথ গাইডলাইনে প্রত্যেক পুরুষের জন্য দিনে ৩০০ মিলিগ্রাম এবং নারীদের জন্য ২৭০ মিলিগ্রাম ম্যাগনেশিয়াম গ্রহণের কথা বলা হয়।

মানুষের সুস্বাস্থ্যের জন্য ম্যাগনেশিয়াম অতি জরুরি। বায়োলজিক্যাল কাজগুলো ঠিকঠাক মতো করতে এই খনিজের দরকার পড়ে। গ্লুকোজ মেটাবলিজম, প্রোটিন প্রোডাকশন এবং নিউক্লিয়িক এসিডের সিনথেসিসের জন্য এর দরকার।

গবেষকরা বলেন, মানুষকে ম্যাগনেশিয়ামপূর্ণ খাবার বেশি বেশি খেতে উৎসাহ যোগাতে হবে। এটা স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। সূত্র : ডিএনএ ইন্ডিয়া

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

নতুন মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

স্টাফ রিপোর্টার :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ...