ব্রেকিং নিউজ

হুমায়ূন আহমেদের স্বপ্নের ক্যানসার হাসপাতাল নির্মাণ দাবি

হুমায়ূন আহমেদস্টাফ রিপোর্টার :: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের অমর চরিত্র হিমুর বৈশিষ্ট্য নিয়ে গড়া ‘আমরা হিমু’  সংগঠনের সদস্যরা দাবি করেছেন, একটি বিশ্বমানের ক্যানসার হাসপাতাল নির্মাণের স্বপ্ন ছিল হুমায়ূনের। ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যাওয়ার আগে তিনি উপলব্ধি করেছিলেন বাংলাদেশে একটি বিশ্বমানের হাসপাতাল দরকার। তাই প্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্বপ্ন বাস্তবায়নে এবার সরকারের হস্তক্ষেপ কামনা করলেন তারা।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে ‘আমরা হিমু’র যুগ্ম আহ্বায়ক আব্দুর রহমান সুমন জানালেন কীভাবে হুমায়ূন আহমেদের স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। এক্ষেত্রে ২০১৪-১৫ অর্থবছরে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের একটি উদ্যোগের কথা স্মরণ করিয়ে বলেন, অর্থমন্ত্রী বাজেট অধিবেশনে বলেছিলেন, তামাকের ওপর এক শতাংশ হারে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ নেওয়া হবে। যার অর্থ ব্যায় হবে তামাক ব্যবহারে সৃষ্ট রোগের রোগীদের চিকিৎসা ও পুনর্বাসন কাজে।

তিনি বলেন, আমরা অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ওই উদ্যোগের সঠিক বাস্তবায়ন চাই। বিগত তিন বছরে সারচার্জ হিসেবে প্রায় ৯০০ কোটি টাকা সরকার সংগ্রহ করেছে। আমরা চাই একটি বিশ্বমানের ক্যানসার হাসপাতাল হোক।

বাংলাদেশে একটি বিশ্বমানের ক্যানসার হাসপাতাল না থাকায় হুমায়ূন আহমেদের শেষ সময় মার্কিন যুক্তরাষ্ট্রে কেটেছে। দেশের মাটিতে নয়, তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বিদেশের মাটিতে। এ বিষয়টি নিয়ে ভাবায় আমরা হিমুর সহসভাপতি নাজনিন প্রিয়াকে। হুমায়ূন আহমেদের স্বপ্নের সঙ্গে তিনিও উপলব্ধি করেছেন বাংলাদেশে বিশ্বমানের ক্যানসার হাসপাতাল লাগবে। যেখানে ক্যানসার রোগ নিয়ে গবেষণা হবে, মানুষ উন্নত চিকিৎসা পাবে। উন্নত চিকিৎসার জন্য মানুষকে বিদেশে যেতে হবে না।

নাজনিন প্রিয়া বলেন, যদি বাংলাদেশে একটি বিশ্বমানের ক্যানসার হাসপাতাল থাকত তাহলে আমরা আমাদের প্রিয় লেখককে আরো কিছুদিন কাছে পেতাম। কিন্তু দুর্ভাগ্য আমাদের সেই অবস্থা ছিল না। হুমায়ূন স্যার একটি ক্যানসার হাসপাতাল করতে চেয়েছিলেন। কিন্তু জীবদ্দশায় তিনি সেটি করে যেতে পারেননি। তাই সরকারের কাছে আমাদের আহ্বান যেন তামাক থেকে পাওয়া সারচার্জের টাকা বরাদ্দ দিয়ে একটি বিশ্বমানের ক্যানসার হাসপাতাল নির্মাণ করা হয়।

প্রসঙ্গত, সোমবার কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মবার্ষিকী। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ২০১২ সালের ১৯ জুলাই ক্যানসারের সঙ্গে পরাজিত হয়ে নিউ ইয়র্কের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফারমার্স ব্যাংকের সাবেক এমডিসহ ৬ কর্মকর্তাকে দুদকে তলব

ষ্টাফ রিপোর্টার :: সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ব্যাংক হিসাবে চার ...