ব্রেকিং নিউজ

হাড়-মাংস না কেটেই ঘাড়, কোমর ও মেরুদণ্ডের ব্যথা নিরাময় সম্ভব

healthঘাড় ও কোমরসহ মেরুদণ্ডের ব্যথায় হাড়-মাংস না কেটে এখন বাংলাদেশেই বিশ্বের সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি লেজার সার্জারির মাধ্যমে রোগীকে পুরোপুরি সুস্থ করে তোলা সম্ভব। যুক্তরাষ্ট্রের ফেডারেল ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ‘নিরাপদ’ স্বীকৃতিপ্রাপ্ত এ পদ্ধতিতে কোনো ঝুঁকি ও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আজ রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলটন হলে আয়োজিত সেমিনারে ইনস্টিটিউট অব লেজার সার্জারি অ্যান্ড হসপিটালের পরিচালক ডা. মোহাম্মদ ইয়াকুব আলী এ কথা জানান।

সেমিনারে বিএসএমএমইউসহ বিভিন্ন মেডিক্যাল কলেজের বিশেষজ্ঞ চিকিৎসক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

সেমিনারের মূল উপস্থাপনায় ডা. মোহাম্মদ ইয়াকুব আলী বলেন, ঘাড়, পিঠ বা কোমরের ব্যথায় বিভিন্ন বয়সী অসংখ্য মানুষ কষ্ট পাচ্ছেন। কোনো রকম আঘাত পাওয়া ছাড়াই এসব অঙ্গে ব্যথা দেখা দিতে পারে। তাই মেরুদণ্ডের ব্যথার সঠিক কারণ নির্ণয় করা সবচেয়ে জরুরি। তা না হলে একদিকে যেমন রোগীর কষ্ট বাড়তে থাকে, একইভাবে বাড়ে চিকিৎসা ব্যয়।

তিনি বলেন, লেজার চিকিৎসার মাধ্যমে স্থানচ্যুত নরম হাড় আগের অবস্থায় ফিরে আসে এবং মেরুদণ্ডের কর্ড ও নার্ভরুটের ওপর থেকে চাপ কমে গিয়ে রোগী স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। এ ছাড়া লেজারের মাধ্যমে ছিঁড়ে যাওয়া চারপাশের শক্ত আঁশ ও ছোট ছোট রক্তনালীর ক্ষমতা ফিরিয়ে আনা সম্ভব।

সেমিনারে ডা. ইয়াকুব আলী হাড়-মাংস না কেটে মেরুদণ্ডের ডিস্কের ঝুঁকিহীন চিকিৎসা পদ্ধতির বিস্তারিত তুলে ধরেন এবং বিশেষজ্ঞ চিকিৎসক ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি হাড়-মাংস না কেটে মেরুদণ্ডের চিকিৎসা পদ্ধতি গ্রহণের জন্য সবার প্রতি আহ্বান জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

নতুন মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

স্টাফ রিপোর্টার :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ...