হার্ট ভাল রাখতে খান ডার্ক চকোলেট

uuyডার্ক চকোলেটের এক নয়া গুণ আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। একটি স্টাডিতে পাওয়া গিয়েছে, হার্ট ভাল রাখতে ডার্ক চকোলেটের বিকল্প নেই।

চকোলেট খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। অনেকে আবার শরীর-স্বাস্থ্যের কথা ভেবে চকোলেট খান না। কিন্তু একটি গবেষণায় দেখা গিয়েছে হার্টের রোগীদের জন্য ডার্ক চকোলেটের ভূমিকা অনস্বীকার্য।

গবেষকরা বলছেন, ফ্ল্যাভানল-রিচ কোকো জাতীয় খাবার বায়োমার্কার সার্কুলেট করে যা কার্ডিওমেটাবলিক সঠিক রাখতে সাহায্য করে এবং কার্ডিওমেটাবলিজিম সংক্রান্ত যাবতীয় রোগ প্রতিরোধে সাহায্য করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের রোডে আইল্যান্ডের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিমিন লিউ জানিয়েছেন যে, তাঁরা গবেষণায় পেয়েছেন, অতিরিক্ত কোকো ফ্ল্যাভানল খেলে শরীরে ডাইস্লিপিডেমিয়ার পরিমাণ কমিয়ে দেয়, যা পরোক্ষভাবে কার্ডিওমেটাবলিজিম সংক্রান্ত যাবতীয় রোগ প্রতিরোধে সাহায্য করে। এমনকী একটি সমীক্ষা করেও তাঁরা দেখেছেন যে, কোকো জাতীয় খাবার যাঁরা খান না, তাঁদের থেকে যাঁরা খান তাঁরা হার্টের সমস্যায় ভোগেনও কম। সবচেয়ে ভাল প্রভাব দেখা গিয়েছে তাঁদের উপর, যাঁরা দিনে প্রায় ২০০ থেকে ৬০০ মিলিগ্রাম চকোলেট বা কোকো জাতীয় খাবার খান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গরম পানি পানে ১০ উপকার

নিউজ ডেস্ক :: পানি পানে অনেক উপকার তা আমরা সবাই জানি। তবে ...