ব্রেকিং নিউজ

হাজিদের মৃত্যু ছিলো তাদের নিয়তি

Saudis-Grand-Muftiসৌদি আরবের মিনায় শয়তানকে পাথর নিক্ষেপ করতে গিয়ে সাত শতাধিক হাজি মৃত্যুর ঘটনা মানুষের নিয়ন্ত্রণের বাইরে বলে মন্তব্য করেছেন গ্রান্ড মুফতি শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল শেখ।

যুবরাজ মোহাম্মদ বিন নায়েফকে তিনি বলেন, নিহতদের ভাগ্য এবং নিয়তিতে যা লেখা ছিল তা ছিলো অবশ্যম্ভাবী। এ জন্যে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী দোষী হতে পারেন না।

বৃহস্পতিবার মক্কার মিনায় প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপের সময় পদদলিত হয়ে বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৭১৭ জন হাজি নিহত হয়েছেন। গত ২৫ বছরের মধ্যে মিনার এ মর্মান্তিক দুর্ঘটনায় আহত হয়েছেন আরো আট শতাধিক হাজি।

ইরানসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ এ ঘটনায় হজ ব্যবস্থাপনা নিয়ে সৌদি কর্তৃপক্ষের তীব্র সমালোচনা করেছে। লেবাননের একটি পত্রিকা জানিয়েছে, সৌদি বাদশাহর ছেলের গাড়ি বহরই প্রাণঘাতী এ বিপর্যয় সৃষ্টির মূল কারণ।

Soudi

তার বিপুল গাড়ি বহর ও নিরাপত্তা প্রহরা মিনার প্রায় ৫ কিলোমিটার এলাকা দখল করে নেয়। এসময় তার সঙ্গে ছিল ২০০ সেনা ও ১৫০ পুলিশ কর্মকর্তা। সৌদি সরকার এ বিষয়টিকে ধামাচাপা দেয়ার জন্য  হজের সময় মিনায় সালমানের সফর বা তার উপস্থিতি সংক্রান্ত খবর প্রচার নিষিদ্ধ করেছে বলে লেবাননি দৈনিকটি উল্লেখ করেছে।

লন্ডনে সৌদি রাষ্ট্রদূত প্রিন্স মোহাম্মদ বিন নওয়াফ আল সউদ এক বিবৃতিতে এরকম গুজব ছড়ানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মানসুর আল তুর্কী এর আগে সুনির্দিষ্টভাবে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। কারণ সৌদি আরবের ঊর্ধ্বতন কর্মকর্তারা কখনোই ওই এলাকায় গাড়িবহর নিয়ে চলাচল করেন না।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...