ব্রেকিং নিউজ

সড়ক দূর্ঘটনার জন্য দায়ী সকল পক্ষকে শাস্তির আওতায় আনার দাবি

সড়ক দূর্ঘটনার জন্য দায়ী সকল পক্ষকে শাস্তির আওতায় আনার দাবিঢাকা :: ঈদের ৭ দিন পূর্বে গাড়ীচালকদের পূর্ণ উৎসব বোনাস-বেতন পরিশোধ এবং কর্মঘন্টা-ছুটি-গ্রাচ্যূয়টিসহ শ্রম আইন স্বীকৃত অধিকার সমুহ গাড়ীচালকদের জন্য বাস্তবায়নে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং সড়ক দূর্ঘটনার জন্য দায়ী সকল পক্ষকে শাস্তির আওতায় আনার দাবিতে আজ শুক্রবার, সকালে জাতীয় প্রেস ক্লাবের সম্মুখস্ত সড়কে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

ঢাকা জেলা ট্যাক্সি, ট্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিক্সা চালক-শ্রমিক ইউনিয়ন সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আয়োজন করে।

সংগঠনের সভাপতি মোহাম্মদ শাহাজালাল এর সভাপত্বিতে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ইউনিয়নের সহ-সভাপতি বীরেশ চন্দ্র দাস, সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, যুগ্ম সম্পাদক এ.আর.আলমগীর, কোষাধক্ষ্য নজরুল ইসলাম বাবলু, সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সহ-সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক, দপ্তর সম্পাদক রুবেল মিয়া, প্রচার সম্পাদক শাহিন আলম, বাড্ডা থানা উপকমিটির সভাপতি গোলাম রহমান প্রমুখ। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের আর্থ সম্পাদক জুলফিকার আলী।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সড়ক দুর্ঘটনার সকল দায় শুধুমাত্র গাড়ীচালকদের উপর চালানোর চেষ্টা চলছে। সড়ক দুর্ঘটনার জন্য গাড়ীচালক ছাড়াও পরিবহন মালিক, সড়ক নির্মাণ ও সড়ক পরিচালনাকারী কর্তৃপ্ক্ষ এবং অসচেতন বা বেপরওয়া পথচারীর দায় থাকতে পারে। কিস্তু প্রস্তাবিত সড়ক পরিবহন আইনে সড়ক দুর্ঘটনার জন্য চালক ব্যতিত দায়ী অন্য পক্ষগুলিকে জবাবদিহিতার আওতায় আনা হয়নি। শুধু তাই নয় চালকদের লাইসেন্সের ১২ টি পয়েন্ট কাটা গেলে লাইসেন্স বাতিল করার বিধান করা হয়েছে। সেইক্ষেত্রে একজন গাড়ীচালকের জীবন-জীবিকা সম্পুর্ণভাবে ট্রাফিক কর্মকর্তাদের হাতে জিম্মি হয়ে পড়তে পারে। তাই পয়েন্ট কাটার পাশাপাশি পয়েন্ট পুন:অর্জনেরও ব্যবস্থা এবং অভিযোগ তদন্তের জন্য স্বতন্ত্র সংস্থা গঠন করতে হবে।

নেতৃবৃন্দ আরও বলেন, শ্রম আইন স্বীকৃত নিয়োগপত্র, পরিচয়পত্র, সাপ্তাহিক ছুটি, অর্জিত ছুটি, গ্রাচ্যুয়টি ইত্যাদি অধিকার সমুহ সব ধরণের গাড়ীচালকদের জন্য বাস্তবায়ন করতে রাষ্ট্রিয় কর্তৃপক্ষ অস্বীকার করে। আইন প্রয়োগকারী সংস্থার অসহযোগীতার সুযোগ নিয়ে কিছু কিছু মালিক সারা বছর কাজ করানোর পর শুধুমাত্র উৎসব বোনাস থেকে বঞ্চিত করার জন্য বিভিন্ন অযুহাতে গাড়ী চালকদের নির্যাতন করে, ছাঁটাই করে।

নেতৃবৃন্দ, ঈদের ৭ দিন পূর্বে গাড়ীচালকদের পূর্ণ উৎসব বোনাস-বেতন পরিশোধ এবং কর্মঘন্টা-ছুটি-গ্রাচ্যূয়টিসহ শ্রম আইন স্বীকৃত অধিকার সমুহ গাড়ীচালকদের জন্য বাস্তবায়নে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং সড়ক দূর্ঘটনার জন্য দায়ী সকল পক্ষকে শাস্তির আওতায় আনার দাবি জানান।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহাজোট থেকেই নির্বাচনে অংশ নেবে জাতীয় পার্টি

স্টাফ রিপোর্টার :: আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের সঙ্গে জোট করেই নির্বাচনে অংশ ...