স্যানিটেশন খাতে ঋণের হার কমানো উচিত: নূরজাহান বেগম মুক্তা

স্যানিটেশন খাতে ঋণের হার কমানো উচিত: নুরজাহান বেগম মুক্তাষ্টাফ রিপোর্টার :: সংরক্ষিত আসনের সংসদ সদস্য (এমপি) নূরজাহান বেগম মুক্তা বলেছেন, ‘বিদেশিদের তো দায় পড়েনি যে তারা এসে আমাদের শুধু গুণগান গাইবে। তারা দেশের উন্নয়নের বাস্তবতা দেখে প্রশংসা করেছে। তবে স্বাস্থ্য খাতে উন্নতি চোখ ধাঁধানো হলেও অবকাঠামোগত আরো  উন্নয়ন দরকার। এ জন্য বেসকারি উদ্যোক্তাদের আরো বেশি সহায়তা করা দরকার।’

পানি ও স্যানিটেশন খাতে ঋণের হার কমানোর ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, ‘ঋণ কমানো না হলে পয়ঃনিস্কাশন ব্যবস্থায় উন্নতি ঘটবে না। এ খাতে বেসকারি উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকার রাখতে পারে। তবে তাদেরকে সহজ শর্তে ঋণ দিতে হবে। এ ঋণের হার ১৪-১৫ শতাংশ থেকে কমে কমপক্ষে ৪-৫ শতাংশ করা উচিত।’

আজ বৃহষ্পতিবার (২৭ অক্টোবর) সকালে রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রের সম্মেলন কক্ষে আয়োজিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-৬ অর্জনে বেসরকারি উদ্যোক্তাদের ভূমিকা: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এই অভিমত ব্যক্ত করেন।

বেসরকারি উন্নয়ন সংস্থ ডরপ’র সহায়তায় বাংলাদেশ ওয়াশ এ্যালায়েন্স সেমিনারের আয়োজন করে।

এ সময় নূরজাহান বেগম মুক্তা আরো বলেন, ‘সরকার পানি ও স্যানিটেশন খাতে আগের তুলনায় বেশি করে বাজেট বরাদ্দ রেখেছে। সরকারিভাবে অনেক কাজ হচ্ছে। সরকারের সঙ্গে বেসরকারি  উদ্যোক্তাদেরও এগিয়ে আসতে হবে। এ কাজে তারা যেসব সমস্যার মুখোমুখি হচ্ছে, তার সমাধান হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, টেকসই উন্নয়নের জন্য আগে টেকসই সমাজ, টেকসই অর্থনীতি এবং টেকসই পরিবেশ তৈরি করা দরকার। বর্তমান সরকার সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সেমিনারে ধারণাপত্র উপস্থাপন করেন বাংলাদেশ ওয়াশ এ্যালায়েন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলক কুমার মজুমদার।

বাংলাদেশ ওয়াশ এ্যালায়েন্সের চেয়ারপার্সন ও ওয়াটারএইডের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. খায়রুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অগ্রযাএা ব্লাড ব্যাংক

অগ্রযাত্রা ব্লাড ব্যাংকের থ্যালাসেমিয়া সচেতনতায় লিফলেট ও ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং

জুনাইদ আল হাবিব :: ‘স্বেচ্ছায় করি রক্তদান, হাসবে রোগী বাঁচবে প্রাণ’ এই ...