স্বাস্হ্য ভাল রাখতে কোন কাজগুলো করবেন না

স্বাস্হ্য ভাল রাখতে

নিউজ ডেস্ক :: স্বাস্থ্য নিয়ে আমরা সবাই খুব সচেতন। কি করলে স্বাস্থ্য ভালো হবে, কোনটায় স্বাস্থ্যের ক্ষতি হবে তা নিয়ে আমাদের জানার আগ্রহের শেষ নেই। কিন্তু অনেক সময় অজান্তে কিংবা নানা ধারণার কারণে আমরা নিজেদের স্বাস্থ্যের অনেক বড় ক্ষতি করে ফেলি।

বিশেষ করে প্রতিবেলা খাওয়ার পর আমরা এমন কিছু কাজ করি যেগুলো আমাদের স্বাস্থ্যের ক্ষতি করে। জেনে নিন তেমনই কিছু কাজ সম্পর্কে যেগুলো খাওয়ার পরে কখনোই করা উচিত নয়।
ধূমপান করা
অনেকেই খাওয়ার পরই ধূমপান করে। ধূমপান খাওয়ার আগে হোক কিংবা পরে, আপনার শরীরে ক্ষতি হবেই। সিগারেটে আছে তামাক ও নিকোটিনজাতীয় দ্রব্যর মত ক্যান্সার সৃষ্টিকারী উপাদান যা মানুষকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দেয়। তাই খাওয়ার পরে হোক কিংবা অন্য যেকোনও সময়ে হোক, কখনওই ধূমপান করা উচিত নয়। কিন্তু যতই সাবধান করি না কেন এই বিষয়ে ধূমপানের অভ্যাস ততক্ষণ পর্যন্ত ত্যাগ করতে পারবেন না যতক্ষণ না আপনি নিজে মন থেকে চাইছেন ৷
খাওয়ার ঠিক পরেই ফল খাওয়া
ফল খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। শরীরের জন্য প্রয়োজনীয় সব ভিটামিনই পাওয়া যায় ফল থেকে। কিন্তু ঠিক খাওয়ার পরেই ফল খাওয়া একেবারেই উচিত নয়। কারণ কলা, কাঁঠাল ও খেজুর ছাড়া প্রায় প্রতিটি ফলই হজম করতে মোটামুটি ২০ মিনিট সময় লাগে। কিন্তু খাওয়ার ঠিক পরপর ফল খেলে পাকস্থলীতে অন্যান্য খাবারের সঙ্গে ফলের হজম প্রক্রিয়ায় দেরী হয়ে যায়। এই সময়ে অনেক সময় ফলের মান নষ্ট হয়ে যায়। ফলে পেটের ব্যথা, গ্যাস, বদহজম জাতীয় সমস্যা দেখা দিতে পারে।
খাওয়ার পরেই ঘুমিয়ে পড়া
খাওয়ার পরে যে কাজটি আপনার শরীরের জন্য সবথেকে বেশি ক্ষতিকর তা হলো ঘুমিয়ে পড়া। খাওয়ার পরে ঘুমিয়ে পড়লে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। সেই সঙ্গে ঘুমে সমস্যা, ওজন বৃদ্ধি, ও আরো নানান রকমের স্বাস্থ্য ঝুঁকি দেখা দেয়।
খাওয়ার পরপরই  স্নান করা
ছোটবেলা থেকেই আমরা শুনেছি খাওয়ার পড়ে স্নান না করে খাওয়ার আগে করতে। কিন্তু কখনও কি জেনেছি এই কথা বলার পেছনের সঠিক কারণটা আসলে কি? হজম প্রক্রিয়ায় শরীরের প্রচুর শক্তি ক্ষয় হয়। আর এই পুরো প্রক্রিয়াটার জন্য পাকস্থলীতে প্রচুর পরিমাণে রক্তচলাচলের প্রয়োজন হয়। ফলে খাবার খাওয়ার পরে শরীরের তাপমাত্রা কিছুটা বেড়ে যায়। কিন্তু স্নান করলে শরীরের তাপমাত্রায় ঘাটতি হয় এবং পুরো প্রক্রিয়ায় ভারসাম্য রাখতে গিয়ে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

নতুন মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

স্টাফ রিপোর্টার :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ...