স্থানীয় সরকার বিভাগের হেল্পলাইন ‘১৬২৫৬’ চালু

স্থানীয় সরকার বিভাগের হেল্পলাইন ‘১৬২৫৬’ চালুস্টাফ রিপোর্টার :: সিটি করপোরেশন থেকে শুরু করে ইউনিয়ন পরিষদ পর্যন্ত নাগরিক বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের জন্য চালু করা হয়েছে ‘লোকাল গভর্ণমেন্ট হেল্প লাইন-১৬২৫৬’ নাম্বারটি।

রোববার রাজধানীর আগারগাঁও-এ জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) মিলনায়তনে এই হেল্প লাইনের উদ্বোধন করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

এ সময় এনআইএলজি-র মহাপরিচালক তপন কুমার কর্মকার ও ওয়াটার এইড বাংলাদেশ-এর আবাসিক পরিচালক ড. খাইরুল ইসলামসহ স্থানীয় সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এ সময় ড. জাফর আহমেদ খান বলেন, এনআইএলজি কর্তৃক স্থানীয় সরকার হেল্পলাইন (১৬২৫৬) চালুকরণ স্থানীয় সরকার ব্যবস্থার উন্নয়নে একটি যুগান্তকারী পদক্ষেপ। প্রধানমন্ত্রী’র স্বপ্নের সোনার বাংলা গড়তে এনআইএলজি-কে ভূমিকা রাখতে হবে। একটি দেশের উন্নয়ন, অগ্রগতি অনেকাংশে নির্ভর করে সে দেশের স্থানীয় সরকার ব্যবস্থার উপর। বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ড, জনগণের জন্য বিভিন্ন নাগরিক সুবিধা প্রদান মূলত ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের মাধ্যমে সম্পাদিত হয়।

সচিব বলেন, জনগণের বিভিন্ন প্রশ্নের জবাবে স্থানীয় সরকার ব্যবস্থার সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের লিংক স্থাপন করার লক্ষ্যে স্থানীয় পর্যায়ে অবাধে ও সহজে তথ্য সরবরাহ করতে বিশ্বব্যাংক এবং ওয়াটার এইড-এর সহায়তায় এনআইএলজি লোকাল গভর্ণমেন্ট হেল্প লাইন চালু করার ফলে জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত হবে।

স্থানীয় সরকার বিভাগের হেল্পলাইন ‘১৬২৫৬’ চালুএই হেল্প লাইন – এনআইএলজি, এলজিডি, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ, সেবা গ্রহীতা তথা সাধারণ জনসাধারনের সাথে সেতুবন্ধ তৈরী করবে এবং তথ্য আদান-প্রদানের মাধ্যমে বাংলাদেশের অগ্রযাত্রাকে আরো বেগবান করবে এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের শক্তিশালীকরণ তথা দক্ষতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। পরে এনআইএলজি’র ইনোভেশন কার্যক্রমের আওতায় পরিচালিত এলজি হেল্পলাইনের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘রামগতি উৎসব’

‘রামগতি উৎসব’ আজ: মিডিয়া পার্টনার ইউনাইটেড নিউজ

স্টাফ রিপোর্টার :: ঢাকায় বসবাসরত লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলা বাসীদের নবগঠিত সংগঠন ...