“স্থানীয় সরকার নির্বাচনে নারীর অংশগ্রহন নিশ্চিত করার আহ্বান”

 “স্থানীয় সরকার নির্বাচনে নারীর অংশগ্রহন নিশ্চিত করার আহ্বান”ষ্টাফ রিপোর্টার :: বেসরকারী সংস্থা ডেমক্রেসিওয়াচ আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সকালে অপরাজিতা প্রকল্পের উদ্যোগে স্থানীয় সরকার নির্বাচনে নারীর অংশগ্রহণ শীর্ষক এক সেমিনার টাঙ্গাইলের বুরো বাংলাদেশ অফিসে নির্বাহী পরিচালক তালেয়া রেহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি মনোয়ারা বেগম এমপি বলেন, নারীদেরকে নিজেদের অধিকার সর্ম্পকে জানতে হবে এবং অন্যায়ের প্রতিবাদ করতে হবে। ইউনিয়ন পরিষদে বরাদ্দের বৈষম্য কমাতে নারীদের জন্য বরাদ্দ সুনির্দিষ্ট করা এবং বরাদ্দ মনিটর করতে হবে। দলীয় নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, স্থানীয় পর্যায়ে দাঙ্গা হাঙ্গামা এড়াতেই কাউন্সিলর পদের নির্বাচন নির্দলীয় ও মেয়র পদ দলীয় রাখার প্রস্তাব করা হয়েছে।

সেমিনাররে বক্তারা বলেন আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে ও রাজনৈতিক দলে শতকরা ৩৩ ভাগ নারীর অংশগ্রহন নিশ্চিত করার জন্য রাজনৈতিক দলের প্রতি আহ্ববান জানিয়েছেন নির্বাচিত নারী জনপ্রতিনিধি, এবং উন্নয়ন কর্মীরা। স্থানীয় সরকারের বিভিন্ন স্তরে বরাদ্দের বৈষম্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে সমস্যা সমাধানের জন্য স্থানীয় এমপির প্রতি ও জনপ্রতিনিধিরা আহবান জানান।

সংরক্ষিত আসনে নির্বাচনের পাশাপাশি সাধারণ আসনে নারীরা বেশি নির্বাচনে করলে নারীর ক্ষমতায়নের পথ আরো সুগম হবে বলেও মত দেন আলোচকরা। নির্বাচনের পূর্বে যুক্তিসংগত সময়ের মধ্যে নির্বাচনের আচরণবিধি ও নিয়ম কানুন প্রকাশ, রাজনৈতিক দল থেকে নারীদের মনোনয়নের ক্ষেত্রে তাদের সক্ষমতা, অভিজ্ঞতা ও জনসম্পৃক্ততা বিবেচনায় রাখা, স্থানীয় সরকার নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর জন্য ভোটারের সমর্থনের বিধান না রাখার প্রস্তাব করা হয় জাতীয় সেমিনার থেকে। একই সাথে নির্বাচনের সময় প্রস্তুতির পর্যাপ্ত সময় দেয়া, জামানতের টাকা কমানো জন্য নির্বাচন কমিশনের প্রতি অনুরোধ জানানো হয়।

ইউনিয়ন পরিষদে নারী পুরুষ বৈষম্য কমাতে নারীদের জন্য বরাদ্দ সুনির্দিষ্ট করা এবং বরাদ্দ অনুযায়ী বন্টন হয়েছে মনিটর করারও পরামর্শ দিয়েছেন নির্বাচিত জনপ্রতিনিধিরা।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন টাঙ্গাইল সদর উপজেলার চেয়ারম্যান মো খোরশেদ আলম অ্যাডভোকেট, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সানোয়ারুল হক, জেলা প্রেসক্লাবের সভাপতি আতাউর রহমান আজাদ, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরীন সুলতানা।

এছাড়া সেমিনারে জেলার বিভিন্ন পৌরসভা, ইউনিয়ন ও উপজেলা পরিষদের চেয়াম্যান, নির্বাচিত নারী জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গণধর্ষণের শিকার কলেজছাত্রীর আত্মহত্যা

স্টাফ রিপোর্টার :: পাবনা জেলার সুজানগরে গণধর্ষণের শিকার এক কলেজছাত্রী অপমান সইতে ...