স্তন ক্যানসারের লক্ষণগুলো কী?

স্তন ক্যানসার একটি আতঙ্কের নাম। তবে প্রাথমিক অবস্থায় চিকিৎসা নিলে স্তন ক্যানসার ভালো করা যায়। স্তন ক্যানসারের লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৯৭তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. সৈয়দ মোহাম্মদ আকরাম হোসেন।

অধ্যাপক ডা. সৈয়দ মোহাম্মদ আকরাম হোসেন বর্তমানে স্কয়ার হাসপাতালের অনকোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : স্তন ক্যানসারের লক্ষণগুলো কী? প্রাথমিক পর্যায়ে কি শনাক্ত করা সম্ভব?

উত্তর : সম্ভব হয় তখনই যদি এ বিষয়ে কেউ নিজেই সচেতন থাকে। সহজ উপায় হলো ব্রেস্ট সেলফ এক্সামিনেশন (নিজে নিজে স্তন পরীক্ষা) করা। ঋতুস্রাবের পরে গোসলের সময়, সাবান দেওয়ার পর যদি তাঁরা তাঁদের স্তন পরীক্ষা করেন, পরীক্ষা করলে বুঝতে পারবেন, সেখানে কিছু রয়েছে কি না।

সাবান লাগালে গা পিচ্ছিল হয়, তখন সেটি সম্ভব। তখন কিন্তু সে নিজেই করতে পারে। যে চাকাটা স্তনের মধ্যে থাকল, সেটি কিন্তু সাধারণত ব্যথাহীন হয়। ব্যথা থাকে না বলে চাকাটা কিন্তু বড় না হওয়া পর্যন্ত বোঝা মুশকিল।

এই জন্য নিজে থেকে ব্রেস্ট সেলফ এক্সামিনেশন করতে হয়। করলে এটি সহজে ধরা সম্ভব। চাকা অনুভব করা যাবে। তখন একজন চিকিৎসকের কাছে যেতে হবে।

যদি এমন হয় যে তাঁর বয়স চল্লিশের বেশি, তখন হয়তো ম্যামোগ্রাম করতে পারে, চল্লিশের নিচে হলে সে তখন আলট্রাসাউন্ড করে দেখতে পারে। এখানে অনেকগুলো পদ্ধতি রয়েছে। চিকিৎসককে দেখানো দরকার প্রথমে।

এ ছাড়া লক্ষণ রয়েছে। স্তনের ওপরে যে চামড়া রয়েছে, সেটা দেখা যাচ্ছে যে কমলালেবুর খোসার মতো হয়ে যাচ্ছে বা নিপলটা ভেতরের দিকে ঢুকে যাচ্ছে বা বগলে গোটা ধরা পড়ছে। এগুলো কিন্তু অগ্রবর্তী পর্যায়ে বেশি হয়। সেই পর্যন্ত যেন যেতে না হয়, সে জন্য সেলফ ব্রেস্ট এক্সামিনেশন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কখন কেন কিভাবে গোসল করতে হয়

গোসলের ফরজ কাজ হলো তিনটি। এ তিনটি কাজ যথাযথভাবে পালন না করলে ...