সোমবার বাংলাদেশে আসছে না অস্ট্রেলিয়া

AUS2015নিরাপত্তার অজুহাতে সোমবার বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়া ক্রিকেট দল। দলটির খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে অস্ট্রেলিয়ার সরকারি কর্মকর্তাদের নিরাপত্তা ঝুঁকি সংক্রান্ত সতর্কতা দেয়ার পর সোমবার বাংলাদেশে না আসার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড জানিয়েছে, দেশটির খেলোয়াড়দের ওপর জঙ্গি গোষ্ঠী হামলা চালাতে পারে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র এবং বাণিজ্য দফতরের (ডিএফএটি) এমন সতর্কতার পর অস্ট্রেলিয়া টেস্ট দলের বাংলাদেশ সফর সাময়িক স্থগিত করা হয়েছে।

আগামী সোমবার ২৮ সেপ্টেম্বর বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে উইকেট রক্ষক স্টিভেন স্মিথের নেতৃত্বে অস্ট্রেলিয়া ক্রিকেট দল ঢাকায় আসার কথা ছিলো।

এদিকে, ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা বিভাগের প্রধান আগামীকাল ঢাকায় আসবেন বলে জানিয়েছেন দেশটির চিফ এক্সিকিউটিভ অফিসার জেমস সাদারল্যান্ড।

তিনি বলেন, পররাষ্ট্র এবং বাণিজ্য দফতর (ডিএফএটি) বাংলাদেশে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের ব্যাপক নিরাপত্তা ঝুঁকির তথ্য জানিয়েছে। এ বিষয়টি নিয়ে আমরা নিরাপত্তা বিশ্লেষক এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে নতুন নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কাজ করছি।

জেমস সাদারল্যান্ড, আমরা বাংলাদেশ সফরে গিয়ে সব কটি ম্যাচ খেলতে চাই। কিন্তু সবার আগে খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিত করা দরকার। তবে শিগরিরই বাংলাদেশ সফরের নতুন তারিখ জানানো হবে বলে তিনি জানান।

বাংলাদেশে সম্প্রতি ব্যাপক রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে। এছাড়া বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যদেরকে প্রায়ই গ্রেফতার করছে পুলিশ। আর এই সন্ত্রাসী গোষ্ঠীগুলো পশ্চিমাদের ওপর হামলা চালাতে পারে বলে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র এবং বাণিজ্য দফতর (ডিএফএটি) জানানোর পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে।

উল্লেখ্য, আগামী ৩ অক্টোবর থেকে বিসিবি একাদশের বিপক্ষে ফতুল্লায় একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। এরপর ৯ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট এবং ১৭ অক্টোবর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হওয়ার কথা ছিলো অসিদের।

অস্ট্রেলিয়া ক্রিকেট দল তিনটি একদিনের ম্যাচ খেলতে সর্বশেষ ঢাকায় এসেছিলো ২০১১ সালে। এছাড়া দুই দল সর্বশেষ টেস্টে মুখোমুখি হয়েছিলো ২০০৬ সালের এপ্রিলে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লংকানদের হারিয়ে ১৩৭ রানের বিশাল জয় বাংলাদেশের

ষ্টাফ রিপোর্টার :: মুশফিকের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশের বেঁধে দেওয়া ২৬২ রানের লক্ষ্য ...