সোমবার আসছে স্মারক মুদ্রা ও নোট

বাংলাদেশের বিজয়ের ৪০ বছর পূর্তি উপলক্ষে কাল সোমবার স্মারক নোট ও মুদ্রা অবমুক্ত করা হবে। একই সঙ্গে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘বিদ্রোহী’ কবিতার ৯০ বছর পূর্তি উপলক্ষে একটি স্মারক মুদ্রাও আনা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান এই স্মারক নোট ও মুদ্রা অবমুক্ত করবেন।

বাংলাদেশ ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গভর্নর আতিউর রহমান স্বাক্ষরিত এই নোটের এক পিঠে ও মুদ্রার এক পিঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি রয়েছে। এ ছাড়া প্রতিকৃতির ওপরে ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’, নিচের দিকে ইংরেজিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলা ও ইংরেজিতে বাংলাদেশ ব্যাংক লেখা থাকবে। এ ছাড়া প্রতিকৃতির বাঁয়ে ইংরেজিতে ১০ টাকা মুদ্রিত রয়েছে। মুদ্রার অপর পিঠে ছয়জন বীর মুক্তিযোদ্ধার প্রতিকৃতি এবং প্রতিকৃতির ওপরে বাংলায় ও নিচে বাংলাদেশের ৪০তম বিজয়বার্ষিকী মুদ্রিত রয়েছে।

এদিকে, স্মারক মুদ্রার এক পিঠে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতি এবং প্রতিকৃতির ওপরে ও নিচে বাংলা ও ইংরেজিতে বিদ্রোহী কবিতার ৯০ বছর মুদ্রিত রয়েছে। এ ছাড়া প্রতিকৃতির বাঁয়ে ইংরেজি অঙ্কে ১০ ও বাংলা কথায় দশ টাকা মুদ্রিত রয়েছে।

মুদ্রার অপর পিঠে “বল বীর- বল উন্নত মম শির! শির নেহারি’ আমারি, নতশির ওই শিখর হিমাদ্রির!” বিদ্রোহী কবিতার এই কয়েকটি পঙিক্ত, কাজী নজরুল ইসলামের স্বাক্ষর এবং ওপরে বাংলায় বাংলাদেশ ব্যাংক ও নিচে ইংরেজিতে বাংলাদেশ ব্যাংক ও ২০১১ মুদ্রিত আছে।

মতিঝিলে বাংলাদেশ ব্যাংক অফিস থেকে সুদৃশ্য বাক্সসহ রৌপ্যনির্মিত প্রতিটি স্মারক মুদ্রা নগদ তিন হাজার ৫০০ টাকা, ফোল্ডার ও খামসহ একটি স্মারক নোট ২০০ টাকা এবং শুধু নোট ৪০ টাকা নগদ মূল্যে পাওয়া যাবে। পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের সব শাখা অফিস ও বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকে নগদ মূল্যে এই স্মারক মুদ্রা ও স্মারক নোট কেনা যাবে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/অর্থনীতি বিট

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শীর্ষ করদাতা হাকিমপুরী জর্দার কাউছ মিয়া

স্টাফ রিপোর্টার :: দেশের বাঘা বাঘা সব ব্যবসায়ীকে ঠেলে আবারও শীর্ষ করদাতা ...