সেনা রিজিয়নের উদ্যোগে পাহাড়ে স্থাপিত হয়েছে ৭টি ছাত্রাবাস

ুি।লএনামুর হক কাশেমী, বান্দরবান প্রতিনিধি :: বান্দরবান সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নকিব আহমেদ চৌধুরী বলেছেন, পার্বত্যাঞ্চলে এখনও পিছিয়ে থাকা ম্রোসহ ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের আবাসন সমস্যার দ্রুত সমাধানে সরকারি উন্নয়ন সংস্থা ও বিভাগসমুহের পাশাপাশি সেনা রিজিয়ন কর্তৃপক্ষও নানামুখি প্রকল্প বাস-বায়ন করে আসছে।

তিনি বলেন, বিশেষ করে বান্দরবান জেলার ৭টি উপজেলায় অপেক্ষাকৃত পিছিয়ে থাকা ম্রোসহ ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর জীবনমান উন্নয়নে সেনা রিজিয়ন কর্তৃপক্ষ উপজেলা পর্যায়ে নিরাপত্তা বাহিনীর ক্যাম্পগুলোর মাধ্যমে স্থানীয়দের দাবি এবং চাহিদা মতে শিক্ষা, চিকিৎসা, কৃষিজ উৎপাদন বৃদ্ধি, বিশুদ্ধ পানীয়জল সুবিধা ও গ্রামীণ এলাকায় রাস্তা-ঘাট,বক্স-কালভার্ট নির্মাণ কার্যক্রম অব্যাহত রেখেছে।

রিজিয়ন কমান্ডার এলাকার জনপ্রতিনিধি ও নেতৃবৃন্দের সহায়তায় সুবিধাবঞ্চিত এবং অপেক্ষাকৃত অবহেলিত জনগোষ্ঠীর কল্যাণসহ নানামুখি উন্নয়ন কর্মকান্ড ক্রমেই জোরদার করা হচ্ছে বলে জানান।

সোমবার দুপুরে বান্দরবান জেলা সদর থেকে প্রায় ২২কিলোমিটার দুরে টংকাবতি ইউনিয়নের দুর্গম হেডম্যান পাড়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে ৪০জন শিশু শিক্ষার্থীর থাকার সুবিধা সংবলিত  সদর সেনা জোন কর্তৃপক্ষের উদ্যোগে নবনির্মিত একটি ছাত্রাবাস উদ্বোধন ও শিক্ষার্থীদের মাঝে খাতা-পেন্সিলবক্স বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নকিব আহমেদ চৌধুরী এসব কথা বলেন।

ম্রো ছাত্র-ছাত্রীদের জন্যে এ ছাত্রাবাস নির্মাণে সাকুল্যে ব্যয় হয় প্রায় ৯ লাখ টাকা। ছাত্রাবাসে রান্নাশালা, খাবারঘরসহ প্রয়োজনীয় টয়লেটেরও ব্যবস্থা রয়েছে।

রিজিয়ন কমান্ডার এ প্রতিনিধিকে জানান, বান্দরবান সদর, রুমা ও আলীকদম উপজেলায় ম্রোসহ সুবিধাবঞ্চিত পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর শিক্ষার্থীদের আবাসন সুবিধা নিশ্চিতে সরকারি বিভাগগুলোর পাশপাশি সেনা রিজিয়ন কর্র্তৃপক্ষ ইতিমধ্যেই ৭টি ছাত্রাবাস স্থাপন করেছে এবং এসব ছাত্রাবাসে রয়েছে প্রায় ৪০০ শিশু-কিশোর শিক্ষার্থী।

টংকাবতি ইউপি চেয়ারম্যান পূর্ণচন্দ্র ম্রো’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সদর জেনা কমান্ডার লে.কর্ণেল মো.নাজমুল হক। আমতলী সেনা ক্যাম্প কমান্ডার সে. লেফট্যানেন্ট মো.মিনহাজুল আবেদীন এবং এলাকার জনপ্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

 

 

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে ইসির নির্দেশ

স্টাফ রিপোর্টার :: আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে শিক্ষা ...