ব্রেকিং নিউজ

সুস্বাস্থ্যের জন্য অফিসে যেমন ডেস্ক প্রয়োজন

সুস্বাস্থ্যের জন্য অফিসে যেমন ডেস্ক প্রয়োজনইউনাইটেড নিউজ ডেস্ক :: অফিসে বসে থাকার কারণে নানা শারীরিক সমস্যা হয়? তাহলে এবার সময় এসেছে ডেস্ক পরিবর্তন করার। এক গবেষণায় উঠে এসেছে সুস্বাস্থ্যের জন্য যেমন ডেস্ক প্রয়োজন।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস। ইউনিভার্সিটি অব আইওয়ার গবেষকরা জানিয়েছেন, সাধারণ অফিসে প্রচলিত বসে থাকার ডেস্কের বদলে ভিন্ন ধরনের ডেস্ক বসানোর সময় এসেছে এখন।

গতানুগতির ডেস্কে যেসব শারীরিক সমস্যা হয় তা কাটিয়ে ওঠা সম্ভব হবে নতুন ধরনের ডেস্কের মাধ্যমে।
অফিসে বসে থাকাদের জন্য স্বাস্থ্য রক্ষা করতে সবচেয়ে সুবিধাজনক ডেস্ক হিসেবে ‘সিট-স্ট্যান্ড’ ডেস্কের কথা বলছেন গবেষকরা।

এটি অল্প ব্যয়ে স্বাস্থ্য ঠিক রাখার ও সারাদিন বসে থাকার অসুবিধাগুলো দূর করার একটি পদ্ধতিও বটে। এ ডেস্কগুলোতে স্বাভাবিকভাবে বসার ব্যবস্থা থাকে।

পাশাপাশি দাঁড়িয়ে কাজ করার জন্য তা উঁচু করে নেওয়া যায়। গবেষণায় দেখা গেছে, ‘সিট-স্ট্যান্ড’ ডেস্কে প্রতিদিন ১০ মিনিট দাঁড়িয়ে কাজ করা হলে কর্মীরা বিষয়টি পছন্দ করেন এবং পরবর্তীতেও তা চালিয়ে যেতে আগ্রহী হন।

এছাড়া ‘সিট-স্ট্যান্ড’ ডেস্ক ব্যবহারকারীরা বাড়তি ছয় মিনিট হাঁটাহাঁটিও করেন। সব মিলিয়ে যথেষ্ট শারীরিক পরিশ্রম হয়, যা তাদের সুস্থতার জন্য অতি প্রয়োজনীয়।

অফিসের একজন কর্মীকে যদি ‘সিট-স্ট্যান্ড’ ডেস্কে দৈনিক এক ঘণ্টা করে দাঁড়িয়ে কাজ করতে হয় তাহলে অন্য সহকর্মীদের তুলনায় ৮৭ ক্যালরি বেশি ব্যয় হয়।

এতে স্থূলতার মতো সমস্যা দূর করাও সহজ হয়। এ বিষয়ে ইউভার্সিটি অব আইওয়ার অ্যাসিস্ট্যান্ট প্রফেসর লুকাস কার বলেন, ‘আমাদের গবেষণাটি গুরুত্বপূর্ণ এজন্য যে, এতে অফিসের সনাতন বসার ব্যবস্থাকে বাদ দিয়ে অল্প খরচে স্থূলতা নিরাময়ের অনুসন্ধান করা হয়েছে।’

গবেষণার ফলাফল প্রকাশিথ হয়েছে আমেরিকান জার্নাল অফ প্রিভেন্টিভ মেডিসিনে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যে দোয়া পড়লে শরীর ও হার্ট ব্যথা মুক্ত থাকবে

মানুষের শরীরে অনেক সময় নানা ব্যথা বেদনা অনুভব হয়ে থাকে। এ ব্যথা ...