সুবর্ণচরে বিদ্যালয়ে পরীক্ষামূলক ডিজিটাল হাজিরা চালু

সুবর্ণচরে বিদ্যালয়ে পরীক্ষামূলক ডিজিটাল হাজিরা চালুমুজাহিদুল ইসলাম সোহেল, নোয়াখালী প্রতিনিধি :: নোয়াখালীর সুবর্ণচরের শ্রেষ্ঠ ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান শহীদ জয়নাল আবেদীন মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষামূলক ডিজিটাল হাজিরা চালু হয়েছে।

মঙ্গলবার সকালে তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জাব্বারের অংশীদারিত্ব প্রতিষ্ঠান নেটিজেনের কর্মকর্তারা পরীক্ষামূলক ডিজিটাল হাজিরা চালু করেন। পরো সিস্টেমের সার্বিক তত্ত্বাবধান করবেন আইটি কোম্পানী নেটিজেন।

শহীদ জয়নাল আবেদীন মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বাবু শিমুল চন্দ্র দাস এর উপকারীতা উল্লেখ করে বলে এতে করে শিক্ষক ও শিক্ষার্থীদের ক্লাশে অনুপস্থিতির হার কমে যাবে। ডিজিটাল হাজিরা পদ্ধতি চালু ফলে কোন শিক্ষক কিংবা শিক্ষার্থী ক্লাশ শুরুর নির্ধারিত সময়ের পর এবং ক্লাশ শেষে ছুটিকালীন সময়ে হাতের আঙ্গুল চাপ দিয়ে হাজিরা দিতে হবে। যদি এ সময়ের মধ্যে হাজিরা দিতে ব্যর্থ হলে তিনি অনুপস্থিত হিসেবে গণ্য হবেন এবং সাথে সাথে অভিভাবকের মুঠোফোনে ক্ষুদে বার্তা পেঁছে যাবে।।

তিনি বলেন, পরীক্ষামূলক ডিজিটাল হাজিরা চালু প্রথম দিনে দুই জন শিক্ষক উপস্থিত থাকার পরও আঙ্গুলে ময়লা থাকা অবস্থায় চাপ দেওয়ায় তাদের হাজিরা উঠেনি। দিন শেষে রিপোর্টে তাদের অনুপস্থিত দেখানো হয়েছে । অথচ তারা কর্মস্থলে উপস্থিত ছিলেন।

এদিকে এই পদ্ধতি চালুর জন্য সুবর্ণচরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.আবু ওয়াদুদ সকল প্রতিষ্ঠানের প্রধানদের সাথে বুধবার সকালে তার নিজ কার্যালয়ে বৈঠক করেছেন। তিনি শহীদ জয়নাল আবেদীন মডেল উচ্চ বিদ্যালয়ের পরীক্ষামূলক ডিজিটাল হাজিরা চালু করার উদাহরণ দিয়ে এই পদ্ধতি প্রতিটি প্রতিষ্ঠানে চালুর তাগিদ দেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে ইসির নির্দেশ

স্টাফ রিপোর্টার :: আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে শিক্ষা ...