Home / এনজিও / সুপ্র’র সংলাপে বক্তারা: এসডিজি অর্জনে দরকার, প্রগতিশীল কর সংস্কার

সুপ্র’র সংলাপে বক্তারা: এসডিজি অর্জনে দরকার, প্রগতিশীল কর সংস্কার

সুপ্র’র সংলাপে বক্তারাঢাকা :: আজ ১৩ ডিসেম্বর ২০১৭, বুধবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বেসরকারি নাগরিক সংগঠনের জোট সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র্র “এসডিজি অর্জনে দরকার, প্রগতিশীল কর সংস্কার” শীর্ষক জাতীয় সংলাপের আয়োজন করে। কর সুশাসন ও ন্যায্যতা প্রতিষ্ঠার লক্ষ্যে সংগঠনটি জাতীয় সংলাপের আয়োজন করে।

সুপ্র সভাপতি এস. এম. হারুন অর রশীদ লাল-এর সভাপতিত্বে ও সুপ্র জাতীয় পরিষদ সদস্য আবদুল আউয়ালের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি। বিশেষ অতিথি হিসাবে ছিলেন কাজী রোজী এমপি, নাজমুল হক প্রধান এমপি, বিএনপি’র সাবেক সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন আলাল।

সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. এমএ মজিদ, আলোচক হিসেবে ছিলেন মূসক কমিশনার মো. মতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. এম আবু ইউসুফ, উইমেন চেম্বারের সভাপতি সেলিমা রহমান প্রমূখ।

সংলাপের শুরুতেই সুপ্র’র পক্ষে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক এমএ কাদের এবং দাতা সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশের পক্ষে সংগঠনের ইকোনোমিক জাস্টিস রেসিলিয়েন্স প্রোগ্রাম ম্যানেজার ড. খালিদ হোসেন। জেলা ও বিভাগীয় শহর থেকে প্রাপ্ত বিভিন্ন দাবি সম্বলিত আলোচনাপত্রটি উপস্থাপন করেন সুপ্র নির্বাহী সদস্য কেজী এম ফারুক।

ড. এম এ মজিদ বলেন, শতকরা ৮ ভাগ করদাতাই মূলত কর সাম্রাজ্যকে নিয়ন্ত্রণ করেন। ভ্যাট সবাই দিচ্ছে কিন্তু সরকার কোষাগারে সেটা যাচ্ছে কিনা সেটা নিশ্চিত করতে হবে। সুপ্র’র উদ্যোগ ভালো। তবে কর ন্যায্যতা প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসতে হবে।

মতিউর রহমান বলেন, এসডিজি’র অনেক সূচকই উন্নয়নের সাথে সরাসরি সম্পৃক্ত। আর উন্নয়নের সঙ্গে বিনিয়োগটা জড়িত। এজন্য এসডিজি বাস্তবায়নে আভ্যন্তরীণ সম্পদ আহরণ জরুরী। কর ফাঁকি’র সুযোগ তৈরী হয় মূলত সিস্টেমের কারণে নীতি’র কারণে নয়। এটা পলিসি ইস্যু নয়, বাস্তবায়নের সাথে সম্পৃক্ত।

এমএ মান্নান এমপি বলেন, আমাদের দেশ অনেক এগিয়েছে। আমরা মোটেও দরিদ্র নই বলে আমরা মনে করি। আমরা অনেক অপচয় করি ব্যক্তি পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায়েও। এ ধরনের অবস্থা থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। কর ন্যায্যতা প্রতিষ্ঠার সংগ্রামে আমাদের সবাইকে এক হতে হবে।

এছাড়াও সভায় জেলা পর্যায় থেকে আগত সুপ্র’র জেলা প্রতিনিধি, এনজিও ও নাগরিক প্রতিনিধি, গণমাধ্যম কর্মীরা তাদের মতামত তুলে ধরেন। সভায় আরো উপস্থিত ছিলেন বিভিন্ন এনজিও ও নারী প্রতিনিধি, ব্যবসায়ী প্রতিনিধি, আইনজীবি, সাংবাদিক, ছাত্র-শিক্ষক প্রমূখ। -প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

About ahm foysal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুবিধাবঞ্চিতদের নিয়ে হেল্প এন্ড কেয়ারের প্রহেলা বৈশাখ উদযাপন

সুবিধাবঞ্চিতদের নিয়ে হেল্প এন্ড কেয়ারের পহেলা বৈশাখ উদযাপন

এম শরীফ আহমেদ, ভোলা থেকেঃ জাতিসত্তার সুন্দরতম আনন্দ প্রকাশের সেই দিন এলো ...