সুন্দরবনে ৩ মাস পর্যটন নিষিদ্ধ হচ্ছে

সুন্দরবনে পর্যটনমোঃ শহিদুল ইসলাম, বাগেরহাট প্রতিনিধি :: সুন্দরবনে বন্যপ্রাণির প্রজনন মৌসুম জুন থেকে আগষ্ট ৩ মাস ম্যানগ্রোভ এই বনে সব ধরনের পর্যটন নিষিদ্ধ হচ্ছে। বন্যপ্রাণির প্রজনন মৌসুমর ৩ মাস সুন্দরবনে ধরনের পর্যটন নিষিদ্ধ করার নির্দেশনা সহসাই আসছে বলে নিশ্চিত করেছে বন অধিদপ্তর।

বিশ্বখ্যাত রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল ও মায়া হরিণসহ এই বনের ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণির প্রজনন বাধাহীন করতে জুন থেকে আগষ্ট এই ৩ মাস প্রজনন মৌসুমে সব ধরনের পর্যটন নিষিদ্ধ করতে বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগ থেকে খুলনা অঞ্চলের বন সংরক্ষকের মাধ্যমে প্রধান বন সংরক্ষকের (সিসিএফ) কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। পৃথিবীর বৃহত্তম এই বনের বন্যপ্রাণির অবাধ বিচারন ও বংশ বিস্তারে বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগ থেকে পাঠানো প্রস্তাবটি ইতিবাচক দৃর্ষ্টিতে দেখছেন বন অধিদপ্তরের বন্যপ্রাণি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা।

বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান জানায়, সুন্দরবন হচ্ছে দেশের বন্যপ্রাণির বৃহত্তম ভান্ডার। বিশ^ ঐতিহ্য এলাকা (ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড) এই বনের ৬ হাজার ১৭ বর্গকিলোমিটার আয়তনের বাংলাদেশ অংশে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল ও মায়া হরিণ, বিলুপ্তপ্রায় ইরাবতীসহ বিভিন্ন প্রজাতির ডলফিন, লোনা পানির কুমির, বন্য শুকর ও উদবিড়ালসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণি। সুন্দরবনে ২০০৪, ২০০৭, ২০১১ ও ২০১৫ সালের জরীপে দেখাগেছে রয়েল বেঙ্গল টাইগার ও হরিণসহ বন্যপ্রাণির আধিক্য এলাকাগুলোই পর্যটকরা আগ্রাধিকার দিয়ে থাকে।

জুন থেকে আগষ্ট এই ৩ মাস সুন্দরবনের টাইগার ও হরিণসহ বন্যপ্রাণির প্রজনন মৌসুম। পর্যটকদের কারনে বন্যপ্রাণির অবাধ বিচারন ও প্রজননে বাধার সৃষ্টি ফলে বংশ বিস্তারেও নেতিবাচক প্রভাব পড়ছে।

এই অবস্থায় রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল ও মায়া হরিণসহ বন্যপ্রাণির প্রজনন মৌসুমর ৩ মাস জুন থেকে আগষ্ট পর্যন্ত সুন্দরবনে ধরনের পর্যটন নিষিদ্ধ করার একটি প্রস্তাব খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মো. আমির হোসাইন চৌধুরীরর কাছে গত মাসে একটি প্রস্তাব পাঠানো হয়েছে।

জলবায়ু পরিবর্তনসহ মানুষ্যসৃষ্ট কারনে সুন্দরবনের বন্যপ্রাণিকূল সংকটের মধ্যে রয়েছে। ইতিধ্যেই সুন্দরবন থেকে বিলুপ্ত হয়েছে, দুই প্রজাতির হরিণ, দুই প্রজাতির গন্ডার, এক প্রজাতির মিঠা পানির কুমির ও এক প্রজাতির বন্য মহিষ।

বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগ থেকে বন্যপ্রাণির প্রজনন মৌসুমর ৩ মাস সুন্দরবনে সব ধরনের পর্যটন নিষিদ্ধ করার বিষয়ে বন অধিদপ্তর থেকে সহসাই নির্দেশনা আসবে আশা করছেন এই বন কর্মকর্তা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বঙ্গোপসাগরে ১৬ ট্রলার ডুবি, নিখোঁজ ৭২ জেলে

ষ্টাফ রিপোর্টার :: বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে ডুবে যাওয়া ১৬টি মাছ ধরার ...