সুন্দরবনে বন্দুকযুদ্ধে বনদস্যু নিহত

আমাদের দেশের শিশুদের একটি বিরাট অংশ এখনো তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত। বাংলাদেশ সরকার ১৯৯১ সালে ‘জাতিসংঘ শিশু-অধিকার সনদ’ অনুসমর্থনের মধ্য দিয়ে দেশের সকল শিশুর অধিকার নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ। এছাড়াও আইএলও কনভেনশন-১৮২ অনুসমর্থনের মধ্য দিয়ে শ্রমজীবী শিশুদের জীবনমান পুনঃনির্মাণে প্রতিশ্রুতিবদ্ধ। আন্তর্জাতিক এসব সনদ জাতীয় আইনে যথাযথ প্রতিফলনের জন্য সরকার অনেকগুলো উদ্যোগ গ্রহণ করেছে। টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সরকারসহ উন্নয়ন সংগঠনগুলো যার যার অবস্থান থেকে কাজ করে যাচ্ছে।  এ লক্ষ্যে আগামী ১৮ জুলাই বুধবার সকাল ১০.৩০টায় রাজধানীর কাওরানবাজারস' ইত্তেফাক অফিস মিলনায়তনে বেসরকারী উন্নয়ন সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট-এএসডি ও ইত্তেফাক যৌথভাবে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন: শিশু অধিকার প্রতিষ্ঠায় চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনার আয়োজন করেছে।  অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মেহের আফরোজ চুমকি এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি জ্ঞাপন করেছেন।  অনুষ্ঠানে আলোচক হিসেবে আপনার উপস্থিতি আন্তরিকভাবে কামনা করছি। মোঃ শহিদুুল ইসলাম, বাগেরহাট প্রতিনিধি :: সুন্দরবনে র‌্যাব-৮ এর সাথে বন্দুকযুদ্ধে অজ্ঞাত এক বনদস্যু (২৭) নিহত হয়েছে। মঙ্গলবার (১০ জুলাই) সকালে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের শৈল নদীর আমবাড়ীয়া খাল সলগ্ন বনে এ বন্ধুকযুদ্ধের ঘটনা ঘটে।

এসময় ঘটনাস্থল থেকে ২টি ওয়ান শুটার, ১টি এক নলা বন্দুক, ৪টি রামদা, ২৩ রাউন্ড তাজা গুলি, ২টি টর্চ লাইটসহ বেশকিছু রসদ উদ্ধার করে র‌্যাব।

র‌্যাব-৮ এর উপ-অধিনায়ক মেজর সজিবুল ইসলাম খান জানান সুন্দরবনের শরণখোলা রেঞ্জের শৈল নদীর আমবাড়ীয়া খালে র‌্যাব সদস্যরা টহল দিচ্ছিল। র‌্যাবকে লক্ষ করে বনদস্যুরা গুলি ছোড়ে, র‌্যাবও জীবন বাচাতে পাল্টা গুলি ছোড়ে। এ পর্যায়ে বনদস্যুরা পিছু হটে। তখন ঘটনা স’ল তল্যাসি করে এক বনদস্যুর মরদেহ ও অস্ত্র ষড়ঞ্জাম পাওয়া যায়।

বনদস্যুর মরদেহ ও উদ্ধারকৃত অস্ত্র ষড়ঞ্জাম শরণখোলা থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান এ কর্মকর্তা।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবিরুল ইসলাম জানান র‌্যাব একটি মরদেহ আমাদের কাছে হস্তান্তর করেছে। মরদেহ ময়নাতদন্তের জন্য বাগেরহাট সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় সরকারি কাজে বাধা দান ও অস্ত্র আইনে দুটি মামলা করেছে র‌্যাব।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শতকোটি টাকার মালিক সেই মুচি জসিমকে গ্রেপ্তার

ষ্টাফ রিপোর্টার :: গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা, মৌচাকসহ আশপাশের এক আতঙ্কের নাম ...