সুনামগঞ্জে ১৫ জুটির যৌতুকবিহীন গণবিয়ে

এম এ কাসেম, সুনামগঞ্জ থেকে:

দারিদ্রের  কারণে অনেকেই সময়মতো সংসার জীবন শুরু করতে পারেন না। অসচ্ছল, শ্রমজীবী সেইসব তরুণ-তরুণীর সংসার গড়ে দিতে এগিয়ে এসেছে যুক্তরাজ্যভিত্তিক সেবাধর্মী প্রতিষ্ঠান ক্যারাবান অব মার্কি ইউকে।সোমবার সংস’ার পক্ষ থেকে সুনামগঞ্জের এমন ১৫টি জুটির যৌতুকবিহীন গণবিয়ের ব্যবস’া করে।

দুপুরে সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নের মুসলিমপুর গ্রামের মাঠে এ গণবিয়ের আয়োজন করা হয়। প্রথমে ইকবাল হোসেনের (২৩) সঙ্গে মর্জিনা খাতুনের (২০) বিয়ে হয়। ইকবাল সদর উপজেলার আমির পুর গ্রামের আবদুর রহিমের ছেলে। মর্জিনার বাড়িও একই গ্রামে। বিয়ে পড়ান সুরমা ইউনিয়নের কাজি শরিফুল ইসলাম। এ গণবিয়ের আয়োজনে সহযোগিতা করে স’ানীয় হযরত আবু বকর সিদ্দিক (রা.) মাদরাসা কর্তৃপক্ষ। বিয়েতে বররা উপসি’ত থাকলেও কনেদের পক্ষ থেকে উপসি’ত ছিলেন তাদের অভিভাবক। তবে আগামীতে বিয়ের অনুষ্ঠানে কনেরাও উপসি’ত থাকবেন বলে আয়োজকরা সিদ্ধান- নিয়েছেন।

আয়োজকরা জানান, তিনবছর ধরে অসচ্ছল পরিবারের তরুণ-তরুণীদের মধ্যে এ বিয়ের আয়োজন করে আসছে ক্যারাবান অব মার্কি। যৌতুকবিহীন এ গণবিয়েতে প্রত্যেক নবদমপতিকে সংস’ার পক্ষ থেকে ২০ হাজার টাকার সাংসারিক জিনিসপত্র উপহার দেওয়া হয়। অন্যদিকে বিয়ের আসরে উপসি’ত বর-কনের আ্তীয়স্বজনদের জন্য ছিল মাংস ও ভাত দিয়ে আপ্যায়নের ব্যবস’া।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...