সুগারক্রপ গবেষণার উপকেন্দ্র উদ্বোধন করলেন পার্বত্য প্রতিমন্ত্রী

সুগারক্রপ গবেষণার উপকেন্দ্র উদ্বোধন করলেন পার্বত্য প্রতিমন্ত্রীএনামুল হক কাশেমী, বান্দরবান প্রতিনিধি :: পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেছেন, পাহাড়ে সম্ভাবনাময় কৃষিপণ্যের সাথী ক্রপ উৎপাদনের গতিবাড়াতে সরকার নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বান্দরবান, রাংগামাটি এবং খাগড়াছড়ি জেলার সর্বত্রই কৃষি সম্প্রসারণ বিভাগ এবং ইক্ষুগবেষণা কেন্দ্রসহ সুগারক্রপ ইনষ্টিটিউটের মাধ্যমে কৃষিজ এবং মিশ্রিত ফসল উৎপাদনের ক্রমবিকাশ ঘটানো হচ্ছে। আজ তারই অংশ হিসেবে বান্দরবন জেলা শহরের অদুরেই স্থাপিত হয়েছে বাংলাদেশ সুগারক্রম গবেষণা ইনষ্টিটিউটের বান্দরবান উপকেন্দ্র।

শুক্রবার দুপুরে জেলা শহরের অদুরে লেমুঝিরি আগাপাড়া এলাকায় সদ্য স্থাপিত সুগারক্রপ গবেষণা ইনষ্টিটিউট বান্দরবান উপকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

কর্তৃপক্ষীয় অর্থায়নে প্রায় কোটি টাকা ব্যয়ে বান্দরবান উপকেন্দ্রটি স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা ইক্ষু গবেষণা কেন্দ্র প্রধান ক্যসিং মারমা।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনষ্টিটিউটের মহাপরিচালক ড.মো.আমজাদ হোসেন। কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবীর, কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত পরিচালক প্রণব ভট্টাচার্য্য, অতিরিক্ত জেলা প্রশাসক মো. শফিউল আলম. ভারপ্রাপ্ত পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যসাপ্রু মারমা. অতিরিক্ত পুলিশ সুপার মো.কামরুজ্জামান, পার্বত্য আঞ্চলিক পরিষদ সদস্য কাজল কান্তি দাশ,জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক মো.আলতাফ হোসেন এবং জেলা পরিষদ সদস্য লক্ষীপদ দাস বিশেষ অতিথি ছিলেন।

এ অনুষ্ঠানের আগে বালাঘাটার অদুরে কুহালং ইউনিয়নের মুসলিমপাড়ায় সাবেক পৌর কমিশনার মো.কামাল হোসেনের উদ্যোগে নির্মিত জামিয়াতুল কামালাত তা’লীমুল ইসলাম নামের একটি ভবন এবং সেখানে একটি খৎনাকরণ ক্যাম্পও উদ্বোধন করেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শীর্ষ ১০০ ঋণখেলাপির তালিকা

ষ্টাফ রিপোর্টার :: দেশে বর্তমানে ঋণখেলাপির সংখ্যা ২ লাখ ৩০ হাজার ৬৫৮ ...