সিএনজির দাম বাড়ানো হবে: মুহিত

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম আবারও বাড়ানের ইঙ্গিত দিয়েছেন। বলেছেন, সিএনজির দাম ডিজেলের দামের সমান করা হতে পারে।

বুধবার অর্থ মন্ত্রণালয়ে তার দপ্তরে সাংবাদিকদের সাথে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ কথা বলেন।

মুহিত বলেন, সিএনজি কোন রকম সুবিধাই দিতে পারছে না। বাস ভাড়া থেকে শুরু করে সবকিছুর মূল্যই ডিজেলের দামের উপর নির্ভর করে নির্ধারণ করা হচ্ছে। আর সিএনজির এই সুবিধা শুধু সমাজের উচু শ্রেনী নিতে পারছে। দরিদ্ররা পারছেন না।

প্রসঙ্গত, ২০১১ সালে এ পর্যন্ত দুইবার সিএনজির দাম বাড়ানো হয়েছে। গত ১২ মে প্রতি ইউনিট সিএনজির দাম ১৬টাকা থেকে ২৫ টাকা করা হয়। গত সেপ্টম্বরে প্রতি ইউনিটের দাম পাঁচ টাকা বাড়িয়ে করা হয় ৩০টাকা।

পেট্রো বাংলার এই মূল্য বৃদ্ধিতে তিনি বলেন, সিএনজির মূল্য ডিজেলের মূল্যের কাছাকাছি হবে। পেট্রো বাংলা যতটুকু দাম বাড়িয়েছে তাতে তামাশাই হয়েছে। এজন্য সিএনজির দাম এ বছরের মধ্যে আরেক দফা বাড়ানো হবে।

তাছাড়া, বিশ্ব বাজারের সাথে মিল রেখে বাংলাদেশে নিয়মিত ভাবে দাম নিয়ন্ত্রণ করতে এই ‘তত্ত্ব’ তৈরি করছে বলে জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, এ ব্যাপারে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনকে (বিপিসি) একটি খসড়া তৈরি করতে বলা হয়েছে।

অর্থমন্ত্রী আরো বলেন, জনগণের কাছে বর্তমানের জিনিস পত্রের দাম কিছুটা বেশি বলে মনে হচ্ছে। আসলে তার বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কম আছে।

ইউনাইডে নিউজ  ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শীর্ষ করদাতা হাকিমপুরী জর্দার কাউছ মিয়া

স্টাফ রিপোর্টার :: দেশের বাঘা বাঘা সব ব্যবসায়ীকে ঠেলে আবারও শীর্ষ করদাতা ...