সার্জিক্যাল স্ট্রাইকের ধাক্কায় পদ হারালেন আইএসআই প্রধান

আইএসআই প্রধানের পদ থেকে সরিয়ে দেওয়া হল লে.জে. রিজওয়ান আখতারকে।   রবিবার গভীর রাতে পাকিস্তানের সংবাদ মাধ্যম DAWN জানিয়েছে, পাকিস্তান সেনাবাহিনী গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে সরিয়ে দিয়েছে আইএসআই প্রধানকে।

একই সঙ্গে বদলি করা হয়েছে কয়েকজন সেনা কর্তাকে।

পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের প্রধান ছিলেন রিজওয়ান আখতার। তিনি সদ্য সাবেক সেনাপ্রধান রাহিল শরিফের ঘনিষ্ট। সম্প্রতি পাকিস্তানের সেনা প্রধানের পদ থেকে অবসর নিয়েছেন রাহিল শরিফ। তার স্থানে এসেছেন জেনারেল কামার বাজওয়া।

জম্মু-কাশ্মীরের উরি সেনা ছাউনিতে জঙ্গি হানার প্রত্যাঘাতে পাক অধিকৃত কাশ্মীরের মাটিতে অভিযান চালায় ভারতীয় কমান্ডোরা। সেই ‘সার্জিক্যাল স্ট্রাইক’-এর ধাক্কায় পাকিস্তানের সেনা মহল পুরোপুরি মুষড়ে পড়ে। যদিও অভিযানের কথা অস্বীকার করেছে পাক সরকার। দেশের মাটিতে ভারতীয় কমান্ডো অভিযানের দায় নিয়েই মেয়াদ শেষ করেছেন রাহিল শরিফ। তখনই আইএসআই প্রধানের অপসারণ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। রবিবার তা পূর্ণতা পেল।

রিজওয়ান আখতার ২০১৪ সালে আইএসআইয়ের প্রধান হিসেবে দায়িত্ব নেন। তার আমলেই পাকিস্তানে একাধিক ভয়ঙ্কর নাশকতা হয়েছে। সেই বছরেই পেশোয়ারের আর্মি স্কুলে জঙ্গি হামলায় শতাধিক ক্ষুদে পড়ুয়ার মৃত্যু হয়। একই বছরে বিস্ফোরণে রক্তাক্ত হয় ভারত-পাকিস্তানের গুরুত্বপূর্ণ সীমান্ত লাহোরের ওয়াঘা। তাতে নিহত হন ৬০ জন। ২০১৬ সালে লাহোরেই ফের ধারাবাহিক বিস্ফোরণ হয়। তাতেও ৭২ জনের মৃত্যু হয়। পেশোয়ারে একের পর এক নাশকতা হয়েছে। বিস্ফোরণে রক্তাক্ত হয়েছে করাচি। আইএসআইয়ের গাফিলতির কারণে সমালোচনার মুখে পড়তে হয়েছিল রিজওয়ান আখতারকে।

ভারতের মাটিতে নাশকতার পরিকল্পনা করেছিলেন রিজওয়ান আখতার। পরপর হামলা হয় পাঞ্জাবের পাঠানকোট, গুরদাসপুরে। একাধিক নাশকতায় রক্তাক্ত হয় উপত্যকা। জম্মু-কাশ্মীরের উরি সামরিক ছাউনিতে হামলা চালায় পাক মদতপুষ্ট জঙ্গিরা। প্রত্যুত্তরে নিয়ন্ত্রণ রেখা পার করে ভারত সার্জিক্যাল স্ট্রাইক চালায়। পাকিস্তানের সীমান্তের অনেক ভিতরে ঢুকে ধংস করে দেওয়া হয় জঙ্গি শিবির। আইএসআইয়ের মদতেই এই শিবিরগুলি চলত। এভাবে মুখ পুড়বে তা ভাবতেও পারেননি আইএসআই প্রধান। শেষ পর্যন্ত তাকে সরতেই হল।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে : যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের সিটি অব বৃষ্টলের ...