সার্ক সম্মেলনে যাচ্ছে না বাংলাদেশসহ ৪ দেশ

নভেম্বরের ৯ এবং ১০ তারিখে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিতব্য সার্ক শীর্ষ সম্মেলনে বাংলাদেশ যোগ দিচ্ছে না। বাংলাদেশের যোগ না দেবার বিষয়টি সার্ক মহাসচিব এবং সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালকে জানিয়ে দেয়া হয়েছে।

1বাংলাদেশ ছাড়া এ সম্মেলনে ভারত, ভূটান এবং আফগানিস্তানও যোগ দিচ্ছে না বলে ইতিমধ্যেই সার্কের বর্তমান সভাপতি নেপালকে জানিয়ে দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, মূলত বাংলাদেশের অভ্যন্তরীন অবস্থার পরিপ্রেক্ষিতে এ সম্মেলনে যোগ দিচ্ছে না বাংলাদেশ। তবে, যুদ্ধাপরাধ ইস্যুতে পাকিস্তানের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের কারণে দুই দেশের মধ্যে সম্পর্কের শীতলতাকেও একটি ব্যপার বলে উল্লেখ করেন তিনি।

এদিকে, কাশ্মীর নিয়ে সাম্প্রতিক উত্তেজনার মধ‌্যে ভারতও এবারের সার্ক সম্মেলন বর্জনের কথা জানিয়েছে। সার্কের নিয়ম অনুযায়ী দক্ষিণ এশিয়ার আট দেশের এ জোটের সব সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে নিতে হয়, অর্থাৎ শীর্ষ সম্মেলনে কোন একটি দেশের প্রধান অনুপস্থিত থাকলে শীর্ষ সম্মেলন হতে পারে না।

ফলে বাংলাদেশ, ভারতসহ চারটি দেশ না যাওয়ায় কার্যত সার্ক শীর্ষ সম্মেলনের বিষয়টি অনিশ্চিত হয়ে গেল। তবে, ভবিষ্যতে সবগুলো দেশ একমত হলেই আবার সার্ক শীর্ষ সম্মেলন হবে বলে আশা প্রকাশ করেন মি. চৌধুরী।বিবিসি বাংলা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গাদের জোরপূর্বক ফেরত পাঠানো হবে না: পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশে বাস করা রোহিঙ্গাদের জোর করে মিয়ানমারে প্রত্যাবাসন করা ...