সামান্য বৃষ্টি ও জোয়াওে পানিতে ডুবে যায় মাদ্রাসার মাঠ

সামান্য বৃষ্টি ও জোয়াওে পানিতে ডুবে যায় মাদ্রাসার মাঠমুহাম্মদ রফিকুল ইসলাম মাসুম, মোরেলগঞ্জ প্রতিনিধি:: বাগেরহাটের মোরেলগঞ্জে সামান্য বৃষ্টি ও জোয়ারের পানিতে ডুবে যায় উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের এইচভিএস হাজী নূরউদ্দিন দাখিল মাদ্রাসার খেলার মাঠটি । যার কারণে প্রত্যাহিক সমাবেশসহ খেলাধুলায় শিক্ষার্থীদের ভোগান্তির শিকার হতে হচ্ছে। এ ছাড়াও আসবাবপত্র ও অবকাঠামো সমস্যায় ভুগছে এ মাদ্রাসাটি।

উপজেলা সদর থেকে বয়ে যাওয়া তেতুলবাড়িয়া খালের পার্শ্বে হোগলপাতি গ্রামে এ মাদ্রাসাটির অবস্থান। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয়ে মাদ্রাসাটি এমপিও ভূক্ত হয়ে সুনামের সাথে চলে আসছে । পাশে রয়েছে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়। এ বিদ্যালয়ের শিক্ষার্থীদেরও ব্যবহার করতে হয় এ মাদ্রাসার মাঠ। সামান্য জোয়ার আর বৃষ্টিতে মাঠ ভরে যাওয়ায় শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়তে হয়। কাঁদা পানির জন্য প্রতিদিনের সমাবেশ মাদ্রাসার বারান্দায় করাতে হয়।

মাদ্রাসার সহকারী শিক্ষক (বিপিএড) জাহিদুল ইসলাম লিটন জানান, লেখাপড়ার পাশাপাশি শিশুদের প্রতিভা বিকাশে খেলাধূলার বিকল্প নেই। কিন্তু মাদ্রাসার মাঠ জোয়ার ও বৃষ্টির পানিতে ডুবে যাওয়ায় তা বিঘ্নিত হচ্ছে। প্রতিবছর মাদ্রাসার প্রাক-প্রাথমিক, জেডিসি পরীক্ষায় বৃত্তি লাভসহ দাখিল পরীক্ষায় ভালো ফলাফল করে আসছে শিক্ষার্থীরা। রয়েছে আইসিটি’র ট্রেইনার শিক্ষকসহ ৬ জন আইসিটি ট্রেনিংপ্রাপ্ত শিক্ষক শিক্ষিকা। সরকারিভাবে ল্যাপটপসহ অন্যান্য সামগ্রী পাওয়া গেলেও অবকাঠামোগত সমস্যার কারণে আইসিটি ক্লাশ নিতে নানবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। রয়েছে আসবাবপত্রের সমস্যা।

মাদ্রাসার সাবেক সভাপতি আওয়ামীলীগ নেতা মোজাম্মেল হক জানান, মাদ্রাসার উন্নয়নে তেমন কোন সহযোগীতা পাওয়া য়ায়নি। তবে এ মাদ্রাসাটির মাঠ ভরাটের জন্য অর্থ বরাদ্ধের পাশাপশি অবকাঠামো নির্মাণের জন্য সরকারি সহযোগীতা কামনা করেন। মাদ্রাসার সুপার মো. আব্দুল লতিফ শেখ বলেন, মাদ্রাসাটির অবকাঠামো চরম সমস্যার সম্মুখীন। বৃষ্টি হলে মাদ্রাসার বারান্দা ভিজে যায়। ক্লাশেও পানি পড়ে। শিক্ষার্থীদের লেখাপড়াও বিঘœ হচ্ছে। ২০০৭ সালে ঘুর্নিঝড় সিডরে বিধ্বস্ত হয়েছিল এ মাদ্রাসাটি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে ইসির নির্দেশ

স্টাফ রিপোর্টার :: আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে শিক্ষা ...