সামরিক দখলেই আছে পাকিস্তান: হিনা রব্বানি

হিনা রব্বানি ডেস্ক নিউজ :: ২০১৩ সালে সাধারণ নির্বাচনের মাধ্যমে প্রথমবারের মতো বেসামরিকভাবে হস্তান্তর করা হয়েছিল পাকিস্তানের শাসন ক্ষমতা। যদিও, সেনা দখল থেকে পাকিস্তান মুক্ত হয়েছে বলে মনে করেননা সে দেশের প্রাক্তন বিদেশ মন্ত্রী হিনা রব্বানি। শুক্রবার টেলিভিশনের একটি অনুষ্ঠানে হিনা এই মন্তব্য করেন।

২০০৭ সালের ডিসেম্বরে বেনজির ভুট্টোর মৃত্যুর পর ২০০৮ সালে ক্ষমতায় আসে তাঁর রাজনৈতিক দল পাকিস্তান পিপলস পার্টি(পিপিপি)। ২০০৮ থেকে ২০১৩ পর্যন্ত পিপিপি সরকারের বিদেশমন্ত্রী ছিলেন হিনা রব্বানি খার।

পাকিস্তানের প্রথম মহিলা বিদেশমন্ত্রীর মতে, “২০১৩ সালে নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ ক্ষমতায় এলেও দেশের রাজনীতিতে সেনাবাহিনীর প্রভাব দূর করতে পারেনি। বেসামরিক হস্তান্তর হয়েছে শুধু নামেই।” পাকিস্তানের প্রধানমন্ত্রীর যতটা ক্ষমতা দরকার তার থেকে অনেক কম স্বাধীনতা আছে বলেও জানিয়েছেন তিনি।

টেলিভিশনের অনুষ্ঠানে অ্যাবটাবাদ শহরে ওসামা বিন লাদেনের অবস্থানের বিষয়ে যাবতীয় দায় ঝেরে পাকিস্তানের তৎকালীন বিদেশমন্ত্রীর দাবি, “ওসামা বিন লাদেনের পাকিস্তানে থাকার বিষয়টি অবশ্যই দেশের গোয়েন্দা ব্যর্থতা। কিন্তু, তাঁর জন্য সরকার কখনই দায়ী নয়।”

২০১১ সালের মে মাসে অ্যবটাবাদ শহরের সেনা ঘাঁটির ঢিল ছোড়া দূরত্বে একটি বাড়িতে ওসামা বিন লাদেনকে হত্যা করেছিল মার্কিন বাহিনী। কাশ্মীর প্রসঙ্গে কাশ্মীর বাসীদের জন্য সহমর্মিতা দেখা গিয়েছে হিনার গলায়। তাঁর কথায়, “আমি খুব খুশী হব যদি কাশ্মীর পাকিস্তান বা ভারতের অন্তর্ভুক্ত হয়ে যায় অথবা একটা স্বাধীন রাষ্ট্রে পরিণত হয়।”

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অসহায় মানুষদের সেবা করবে কানেকটিকাট বাংলাদেশ সোসাইটি

অসহায় মানুষদের সেবা করবে কানেকটিকাট বাংলাদেশ সোসাইটি

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: দেশ ও প্রবাসে দুস্থ, অসহায় মানুষের ...